মাঠে গড়িয়েছে ইউরোপ পাড়ার ক্লাব ফুটবল। এবার মাঠে গড়ানোর পালা বাংলাদেশের ঘরোয়া ফুটবল লীগের। ইতিমধ্যেই ঘোষিত হয়েছে পরবর্তী মৌসুমের ঘরোয়া টুর্ণামেন্টগুলো সময়সূচি।

গতবারের মতো এবারের মৌসুমও শুরু হবে স্বাধীনতা কাপ দিয়ে। আগামী ৩ রা নভেম্বর থেকে ৭ ই নভেম্বর পর্যন্ত চলবে স্বাধীনতা কাপের বাছাইপর্বে বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগ (বিসিএল)-এর দলগুলোর পাশাপাশি অংশ নিবে সার্ভিসেস দলগুলো। বাছাইপর্বে শেষে আগামী ১৩ ই নভেম্বর থেকে শুরু হবে স্বাধীনতা কাপের মূল পর্বের খেলা। মূলপূর্বে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)-এর ১১ টি দলের সাথে লড়াইয়ে যোগ দিবে বাছাইপর্ব থেকে মূলপর্ব খেলার যোগ্যতা অর্জন করা আরো ৫ টি দল।

স্বাধীনতা কাপের পর আগামী ৯ ই ডিসেম্বর থেকে ১১ টি দল নিয়ে মাঠে গড়াবে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল)। এর মধ্যেই নির্ধারিত হয়েছে বিপিএলের প্রাথমিক সময়সূচি। লীগের ম্যাচগুলো হবে সপ্তাহের শুক্রবার ও শনিবার। প্রিমিয়ার লীগের দলবদল শুরু হবে ৮ ই অক্টোবর থেকে যার সময়সীমা শেষ হবে আগামী ৭ ই নভেম্বরে। প্রতিটি দল ৫ জন করে বিদেশি খেলোয়াড় নিজেদের দলে রেজিষ্ট্রেশন করাতে পাবরে এবং মাঠে খেলাতে পারবে ৪ জনকে।

বিপিএল চলাকালীন সময়ে আগামী ২০ ই ডিসেম্বর থেকে শুরু হবে ফেডারেশন কাপ। লীগের ম্যাচের পাশাপাশি ফেডারেশন কাপের ম্যাচগুলো আয়োজিত হবে সপ্তাহের মঙ্গলবার। এতে করে লম্বা সময় নিয়ে চলবে ফেডারেশন কাপের খেলা। এছাড়া স্পন্সর পেলে আগামী বছরের এপ্রিলে আয়োজিত হতে পারে বহুল প্রতীক্ষিত কোটি টাকার সুপার কাপ বাংলাদেশ সুপার কাপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here