পথশিশুরাই বিশ্ব মঞ্চে বাংলাদেশের পতাকার প্রতিনিধিত্ব করবে। কি শুনেই কিছুটা চমকে গেছে। না এটা কোনো স্বপ্ন কিংবা গালগল্প নয়। কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ‘স্ট্রিট চাইল্ড ফুটবল বিশ্বকাপ ২০২২’ অংশ নিবে বাংলাদেশের কিশোরীরা।

আগামী ৮ ই অক্টোবর থেকে শুরু হবে ‘স্ট্রিট চাইল্ড ফুটবল বিশ্বকাপ ২০২২’। টুর্ণামেন্ট চলবে আগামী ১৫ ই অক্টোবর পর্যন্ত। এবারের আসরে পুরো পৃথিবী থেকে সর্বমোট ২৫ টি দল অংশ নিবে। বাংলাদেশ ছাড়াও টুর্ণামেন্টে অংশ নেওয়া অন্যান্য দলগুলো হলো বলিভিয়া, বসনিয়া এন্ড হারজেভোনিয়া, ব্রাজিল, বুরুন্ডি, কলম্বিয়া, মিশর, ইংল্যান্ড, হাঙ্গেরি, ভারত, ইন্দোনেশিয়া, মাউরিটিয়াস, মেক্সিকো, নেপাল, ফিলিস্তিন, পাকিস্তান, পেরু, ফিলিপাইন, কাতার, সুদান, সিরিয়ান ফোরাম, তানজানিয়া, উগান্ডা, আমেরিকা এবং জিম্বাবুয়ে।

এর আগে তিনবার পথশিশুদের নিয়ে এই টুর্ণামেন্ট আয়োজিত হয়েছিলো। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় সর্বপ্রথম এই প্রতিযোগিতার আসর বসে। পরবর্তীতে ২০১৪ সালে ব্রাজিলে এবং ২০১৮ সালে রাশিয়ায় টুর্ণামেন্টের আয়োজন করা হয়। এখন কাতারের দোহায় চতুর্থবারের মতো পথশিশুদের ফুটবল বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে। আগামী ৬ ই অক্টোবর কাতারের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশ দল। বর্তমানে এই পথশিশুদের আশ্রয়স্থলের দায়িত্বে আছে লেডো পিস হোম নামের একটি সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here