আগামী ২৫ জুলাই ভারতে শুরু হচ্ছে অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপ। ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে বাংলাদেশ ছাড়াও টুর্নামেন্টে অংশ নেবে স্বাগতিক ভারত, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা ও মালদ্বীপ। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে শীর্ষ দুই দল মুখোমুখি হবে ফাইনালে। এই টুর্নামেন্টে অংশ নিতে শুক্রবার বিকেলে ভারতের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল। দেশ ছাড়ার আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাফুফে। দলের অধিনায়ক হিসেবে থাকছেন ডিফেন্ডার তানভির হোসেন। হেড কোচ হিসেবে ডাগআউটে দাঁড়াবেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। সহকারী কোচ হিসেবে থাকবেন রাশেদ আহমেদ এবং গোলকিপিং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন জাতীয় দলের গোলকিপিং কোচ বিপ্লব ভট্টাচার্য।

প্রিমিয়ার লিগে খেলা অনূর্ধ্ব-২০ এর ফুটবলারদের অনেক ক্লাবই ছাড়েনি। তাই পল স্মলিকে বাফুফে এলিট একাডেমি এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের খেলোয়াড়দের উপরই বেশি নির্ভরশীল থাকতে হয়েছে। ২৩ জনের চূড়ান্ত স্কোয়াডে এলিট একাডেমীর খেলোয়াড়ই বেশি। তবে লিগ শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় বসুন্ধরা কিংসের ইয়াসিন আরাফাত ও রিমন হোসেনকে দলে পাওয়ার আশা ছিল বাফুফের। এছাড়া ইয়াসিন আরাফাত গত ম্যাচে লাল কার্ডও পেয়েছেন। স্বাভাবিকভাবে কিংসের হয়ে ২৫ জুলাইয়ের ম্যাচে তিনি খেলতে পারবেন না। এরপরও কিংস তাকে ছাড়েনি। সেইসাথে রিমনকেও ছাড়েনি কিংস ম্যানেজমেন্ট।

এ ব্যাপারে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘বসুন্ধরা কিংসের সঙ্গে আমরা এই বিষয়ে আলোচনা করেছি। তারা ইয়াসিন ও রিমনকে ছাড়বে না বলে জানিয়েছে। তাদের প্রিমিয়ার লিগের আরো দুইটি ম্যাচ রয়েছে।’ বসুন্ধরা কিংস ছাড়াও শেখ রাসেল ও মোহামেডানের কয়েকজন খেলোয়াড়ও অ-২০ দলে ডাক পেয়েছিল। কিন্তু তাদের পয়েন্ট টেবিলে উন্নতির একটি ব্যাপার রয়েছে বিধায় তারাও খেলোয়াড় ছাড়েনি। তবে ক্লাবগুলোর খেলোয়াড় না ছাড়ার বিষয়টি স্বাভাবিকভাবেই নিচ্ছেন দলের হেড কোচ পল স্মলি। এ ব্যাপারে এই ইংলিশম্যানের বক্তব্য, ‘এখন ফিফা উইন্ডো চলছে না। ফলে ক্লাবগুলো খেলোয়াড় ছাড়তে বাধ্য নয়। সারা বিশ্বেই এটা স্বাভাবিক।’

তারপরও সব কিছু ভুলে যারা দলে আছে তাদের নিয়েই চ্যাম্পিয়নশিপ ফাইট দিতে চান পল স্মলি, ‘এই দলে যারা রয়েছে তারা সবাই যোগ্য। আমরা প্রথম ম্যাচ জয় দিয়ে শুরু করতে চাই। যার মাধ্যমে টুর্নামেন্টে ভালো কিছু সম্ভব’। বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলিকে কোচের দায়িত্ব দেওয়ায় অনেকেই অবাক হয়েছেন। তাকে এই দলে কোচ করার কারণ সম্পর্কে বাফুফে সাধারণ সম্পাদকের ব্যাখ্যা, ‘তিনি এলিট একাডেমির সঙ্গে রয়েছেন। পল নারী দলের সঙ্গে থাকায় সেই দলের মধ্যে খেলার ছন্দ ও পরিকল্পনায় পরিবর্তন এসেছে। এজন্য সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে তাকে দায়িত্ব দেয়া হয়েছে।’

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ম্যাচসূচি ও চূড়ান্ত স্কোয়াড:

২৫ জুলাই: শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ
২৭ জুলাই: বাংলাদেশ বনাম ভারত
২৯ জুলাই: মালদ্বীপ বনাম বাংলাদেশ
২ আগস্ট: বাংলাদেশ বনাম নেপাল

বাংলাদেশ দল:

গোলকিপার: মো. ইমন, মো. আসিফ, শান্ত কুমার রায়।

ডিফেন্ডার: তানভির হোসেন, ইমরান খান, আশিকুর রহমান, শাহিন আহমেদ, রাজন হাওলাদার, আজিজুল হক অনন্ত, সিরাজুল ইসলাম রানা।

মিডফিল্ডার : স্যামুয়েল রাকসাম, সজল ত্রিপুরা, নাজমুল হুদা ফয়সাল, আক্কাস আলী, মজিবুর রহমান জনি, মইনুল ইসলাম মইন, শহিদুল ইসলাম।

ফরোয়ার্ড : নাহিয়ান, মুর্শেদ আলী, রফিকুল ইসলাম, সাজেদ হোসেন জুম্মান, পিয়াস আহমেদ নোভা, মিরাজ ইসলাম।

Previous articleবিপিএলে জমে উঠেছে রেলিগেশনের লড়াই
Next articleঅনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপ; ভারত পৌঁছেছে বাংলাদেশ দল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here