এশিয়ান কাপের বাছাইপর্বের আগে চূড়ান্ত প্রস্তুতি নিতে এখন ইন্দোনেশিয়ায় অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বাহরাইন, তুর্কমেনিস্তান ও মালয়েশিয়ার বিপক্ষে এশিয়ান কাপ বাছাইয়ের কঠিন পরীক্ষার আগে ইন্দোনেশিয়ার বিপক্ষে শেষবার নিজের শিষ্যদের পরখ করার সুযোগ পাচ্ছেন স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরা। আগামীকাল ১লা জুন ইন্দোনেশিয়ার বান্দুং শহরের সি জালাক হারুপাত স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে ম্যাচ।

ফিফা রেংকিংয়ে ১৫৯তম স্থানে থাকা ইন্দোনেশিয়ার বিপক্ষে যে কঠিন পরীক্ষায় পড়তে হবে বাংলাদেশকে সেটা আর বলার অপেক্ষা রাখেনা। তবে কঠিন লড়াইয়ে হাভিয়ের ক্যাবরেরার দুশ্চিন্তার বড় দলের ইনজুরি সমস্যা। ইনজুরিতে বেশ কজন গুরুত্বপূর্ণ ফুটবলার ছাড়াই ইন্দোনেশিয়ায় দল নিয়ে যেতে হয়েছে বাংলাদেশ কোচকে। তারপর আবার মরার উপর খাড়ার ঘা হয়ে এসেছে মিডফিল্ডার সোহেল রানার ইনজুরি। ইন্দোনেশিয়া ম্যাচে অভিজ্ঞ এই মিডফিল্ডারের সার্ভিস পাওয়ার আশা খুবই ক্ষীণ। তবে দলের মূল খেলোয়াড়দের ইনজুরি তরুণ ফুটবলারদের জন্য নিজেদের প্রমাণের সুযোগ হিসেবে দেখছেন ক্যাবরেরা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ বলেন, “এ ম্যাচের জন্য আমরা নিবিড় অনুশীলন করেছি, পরিকল্পনা নিয়ে কাজ করেছি। এ ম্যাচটি মালয়েশিয়াতে বাহরাইনের বিপক্ষে প্রথম ম্যাচের জন্য আমাদের প্রস্তুত করবে। কয়েকজন তরুণ খেলোয়াড় আছে, যারা এই ম্যাচে প্রভাব রাখতে পারে। কিছু খেলোয়াড় আছে, যারা একসঙ্গে অনেক দিন কাজ করেছে। আমি মনে করি, এটা আমাদের দলীয় শক্তি।”

তবে ইন্দোনেশিয়ার বিপক্ষে পরিসংখ্যান খুব একটা আশাবাদী করছে না বাংলাদেশকে। ইন্দোনেশিয়ার বিপক্ষে সর্বশেষ ২০০৮ সালে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। মালয়েশিয়ায় অনুষ্ঠিত মারদেকা কাপে সে ম্যাচে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। সে ম্যাচ সহ এখন পর্যন্ত ইন্দোনেশিয়ার বিপক্ষে ৬ টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৪ টিতেই হেরেছে বাংলাদেশ। আর বাকি দুই ম্যাচের একটি হয়েছে ড্র আর অপর ম্যাচে ইন্দোনেশিয়াকে ওই একবারই হারানোর সুখস্মৃতি বাংলাদেশের। তবে অতীত না ভেবে ইন্দোনেশিয়ার বিপক্ষে ভালো খেলার প্রত্যাশা অধিনায়ক জামাল ভুঁইয়ার, “আমি মনে করি, ইন্দোনেশিয়ার বিপক্ষে লড়াই করতে পারবো এবং ভালো পারফরম্যান্স করতে পারবো। ইন্দোনেশিয়ার বিপক্ষে ম্যাচটি দলের খেলোয়াড়দের জন্য অভিজ্ঞতা হবে। কিছু অর্জন করতে হলে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের মূল লক্ষ্য কঠোর পরিশ্রম করে তা অর্জন করা।”

এর সাথে জামাল আরো যোগ করেন, “আমরা ১২ দিনের বেশি সময় ধরে প্রস্তুতি নিয়েছি। সবাই এ ম্যাচের জন্য মুখিয়ে আছে। আমার বিশ্বাস কঠিন একটা ম্যাচ হবে। ইন্দোনেশিয়া শক্তিশালী দল এবং অবশ্যই তারা ফেভারিট থাকবে। তবে নিজেদের ওপর আমারও বিশ্বাস আছে।”

Previous articleবিশ্বচ্যাম্পিয়নের হাত ধরে বাংলাদেশ ভ্রমণে বিশ্বকাপ ট্রফি!
Next articleপাইওনিয়ার লীগ’-এর আজকের দিনের হালচাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here