করোনা ভাইরাসের কারণে খেলোয়াড় পরিবর্তন সহ বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে ফিফা। সেই নিয়মগুলো এবার এএফসি কাপেও দেখা যাবে। অর্থাৎ পাঁচজন খেলোয়াড় পরিবর্তনের নিয়মটি দেখা যাবে বসুন্ধরা কিংসের এএফসি কাপ মিশনে।

এএফসি কাপ ২০২০ এর ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বড় জয় পায় বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী বসুন্ধরা কিংস। কিন্তু করোনা মহামারীতে বদলে গেছে অনেক কিছু্। কিংসের দলে থাকা বিদেশীদের মধ্যে রয়ে গেছেন শুধুমাত্র আর্জেন্টাইন ফুটবলার হার্নান বার্কোস। ড্যানিয়েল কলিন্ড্রেস সহ বাকিদের বিদায় দিয়েছে ক্লাব। অক্টোবর-নভেম্বরে আবার শুরু হবে তাদের খেলা, তাই নতুন বিদেশী দ্রুতই অন্তর্ভুক্ত হবে দলে। এএফসিও ঘোষনা করেছে নতুন ট্রান্সফার উইন্ডো। আজ থেকে ৮ অক্টোবর পর্যন্ত খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারবে এএফসি কাপের ‘ই’ গ্রুপের ক্লাবগুলো।

নতুন নির্দেশিকায় খেলোয়াড়দের জার্সির বিষয়েও নিয়ম জানিয়েছে এএফসি। আগে যাদের যে জার্সি নম্বরে রেজিস্ট্রেশন হয়েছে তা পরিবর্তন করা সম্ভব নয়। নতুন খেলোয়াড় নিলে তাদের নতুন জার্সি নম্বর দিতে হবে। অর্থাৎ কলিন্ড্রেস, ডেলমন্তেদের জার্সি নম্বর এই এএফসি কাপে কিংসের অন্য কোন খেলোয়াড় ব্যবহার করতে পারবে না।

খেলোয়াড় পরিবর্তনের ক্ষেত্রে তিনবারে পাঁচজন খেলোয়াড় বদল করতে পারবে দলগুলো। এছাড়া নকআউট স্টেজে খেলা অতিরিক্ত সময়ে গড়ালে আরো একটি খেলোয়াড় পরিবর্তনের সুযোগ পাবে তারা।

প্রতি ম্যাচ ডে তে ১৮ জন খেলোয়াড়ের নাম জমা দিতে হবে, তারাই শুধু ঐ ম্যাচের লিস্টে থাকবে। তবে ক্লাবগুলো এএফসি কাপে জন্য সর্বোচ্চ ৩৫ জন খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারবে।

এএফসি কাপের জন্য দেয়া নতুন সূচি অনুযায়ী খেলা হবে ২৩, ২৬ , ২৯ অক্টোবর এবং ১ ও ৪ নভেম্বর। ‘ই’ গ্রুপের দলগুলো হলো বাংলাদেশের বসুন্ধরা কিংস, ভারতের চেন্নাই সিটি এফসি এবং মালদ্বীপের টিসি স্পোর্টস ও মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব। প্রতিদিন দুটি করে ম্যাচ আয়োজন করা হবে। খেলা গুলো কেন্দ্রীয় ভেন্যু মালদ্বীপে অনুষ্ঠিত হবে।

Previous articleফিফার অনুদান পেলেন জনি
Next articleসেপ্টেম্বরেই মোহামেডানের নির্বাচন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here