ঢাকা ডার্বি জৌলুস হারিয়েছে অনেক আগে। আগের মতো অবস্থায় নেই ব্রাদার্স, শেখ জামাল, মুক্তিযোদ্ধা। সমর্থকদের আকর্ষনের কেন্দ্রে এখন নতুন পরাশক্তিরা। গত দুই মৌসুমে এক নতুন প্রতিদ্বন্দ্বীতা গড়ে উঠেছে বসুন্ধরা কিংস ও চট্টগ্রাম আবাহনীর মধ্যে। ফেডারেশন কাপ ২০২০ এর গ্রুপ পর্বের ম্যাচে আজ আবারো মুখোমুখি হবে তারা।

মুখোমুখি লড়াইয়ে অবাক করে দিয়ে এগিয়ে চট্টগ্রাম আবাহনী। নামে ভারে বসুন্ধরা কিংস সবসময়ই তারকা সমৃদ্ধ হওয়ায় এগিয়ে ছিলো। কিন্তু দুইদলেট চার দেখায় দুইবারই জয়ী চট্টলার দলটি। কিংস জিতেছি একটি ম্যাচ, অপর ম্যাচটি ড্র হয়েছে। প্রতিশোধ নাকি রূপকথা? এই বিষয়টি এসেছে মূলত দুই দলের সর্বশেষ লড়াইয়ের ভিত্তিতে। পরিত্যক্ত হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লীগ ২০১৯-২০ এর ম্যাচে বসুন্ধরা কিংস তিন গোলের লিড নিয়েও চার গোল হজম করে পরাজিত হয় চট্টগ্রাম আবাহনীর কাছে। চট্টগ্রামের মাস্টার মাইন্ড মারুফুল হক সেই ম্যাচে যেন এক রূপ কথাই রচনা করেছিলেন। কলিন্ড্রেস-বখতিয়ারদের নিয়ে গড়া শক্তিশালী কিংসের বিরুদ্ধে নিজের দেশীয় তরুণদের নিয়ে ম্যাচ বের করে আনেন তিনি।

ম্যাচটি অবশ্যই খেলোয়াড়দের ছাড়িয়ে দুই কোচেরও। আক্রমণাত্ম বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের ট্যাকটিক্সের জবাব দিতে প্রস্তুত দেশ সেরা কোচ মারুফুল হক। উইং নির্ভর আক্রমন চালাতেই বেশি দেখা যায় কিংসকে। ইব্রাহীম-মতিনদের পাশাপাশি বিশ্বনাথ ও রিমন ডিফেন্স ছেড়ে উঠে এসে বার বার বক্সে বল ফেলবেন। অন্যদিকে তারই সুযোগ নিয়ে প্রতি আক্রমনে গোল করার চেষ্টায় থাকবে মারুফুল হকের শিষ্যদের।

বাংলাদেশের ফুটবলে ম্যাচে মূল পার্থক্য গড়ে দেয় বিদেশী ফুটবলাররা। কিংসকে দুইবার পরাজিত করা বিদেশীরা এবারও আছে চট্টগ্রামের দলে।চিনেদু ম্যাথিউ, নিক্সন গুইলহারমে, পুরলাটভ শুকুর ও দিদিয়ের চার্লেসদের উপরই ভরসা রেখেছে চট্টগ্রাম আবাহনী কর্তৃপক্ষ। অন্যদিকে দলকে আরো শক্তিশালী করেছে বসুন্ধরা কিংস।দুই ব্রাজিলিয়ান জনাথন ফার্নান্দেস ও রবসন সিলভা রবিনহোর সাথে দলে আছেন আর্জেন্টাইন রাউল ব্যাসেররা ও ইরানি খালেদ শাফি। চট্টগ্রাম আবাহনীর হয়ে ইতিমধ্যে গোল পেয়েছেন নিক্সন, আজও এই দায়িত্ব তার উপরই বেশি থাকবে। অন্যদিকে ব্যাসেররা ছাড়াও রবিনহোর দিকেও তাকিয়ে থাকবে কিংস।

শেষ আটে যাওয়া নিশ্চিত দুই দলেরই। গ্রুপের অন্যদল রহমতগঞ্জকে তারা পরাজিত করেছে। তবে লড়াইটা গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। ড্র করলেই গ্রুপ সেরা হবে কিংস, অন্যদিকে জিততে হবে চট্টগ্রাম আবাহনীকে।

Previous articleদুইবার লিড নিয়েও ড্র করলো পুলিশ এফসি!
Next articleসেপ্টেম্বরে বঙ্গবন্ধু সাফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here