বাংলাদেশের ফুটবলে বেশ পরিচিত একটি নাম শেখ রাসেল ক্রীড়া চক্র। বাংলাদেশ ফুটবলের সর্বোচ্চ স্তরে অনেকদিন খেললেও নিয়মিত সাফল্যের দেখা পায়নি শেখ রাসেল। তবে শেখ রাসেলের ক্লাব ইতিহাসের শ্রেষ্ঠ বছর বা মৌসুম হয়ে থাকবে ২০১২-১৩ ফুটবল মৌসুম। এই মৌসুমে প্রথম কোনো বাংলাদেশী ক্লাব হিসেবে একটি নির্দিষ্ট ক্যালেন্ডার ইয়ারে তিনটি শিরোপা অর্থাৎ ‘ট্রেবল’ জেতার রেকর্ড করে তারা। তবে এরপর থেকে আর তেমনভাবে সাফল্যের মুখ দেখেনি ক্লাবটি।

গেল মৌসুমে ৬ষ্ঠ স্থানে থেকে শেষ করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। তাছাড়া লিগের মাঝামাঝি এসে বরখাস্ত হয়েছিলেন শেখ রাসেল ক্রীড়া চক্রের হেড কোচ সাইফুল বারী টিটু ও ম্যানেজার ওয়াসিম ইকবাল। তারপরও এবার ভালোভাবে নতুন মৌসুমে নতুন শুরুর অপেক্ষায় শেখ রাসেল। এবারের মৌসুম থেকে ৫ জন বিদেশি ফুটবলার নিবন্ধনের সুযোগ থাকলেও ৪ বিদেশির ওপরই আস্থা রেখেছে শেখ রাসেল। কঙ্গোর ফরোয়ার্ড জুনিয়র মাপুকু, নাইজেরিয়ার ফরোয়ার্ড এমফন উদোহ, আইভরি কোস্টের মিডফিল্ডার চার্লস দিদিয়ের এবং উজবেকিস্তানের ডিফেন্ডার তিমুর তালিপভ আসছে মৌসুমে শেখ রাসেলের জার্সিতে মাঠে নামবেন।

আক্রমণভাগে শেখ রাসেলের তো বটেই, পুরো লিগেই অন্যতম বড় নাম কঙ্গোর ফরোয়ার্ড জুনিয়র মাপুকু। ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড সবশেষ খেলেছেন জর্ডানের টপ টায়ারের ক্লাব আল-ফয়সালি এফসিতে। এছাড়া মিসর, বুলগেরিয়া, চীন, থাইল্যান্ড, রোমানিয়া এবং ইরাকের টপ টায়ার এবং এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের কোয়ালিফায়ারের মতো আসরে খেলেছেন মাপুকু। তার সঙ্গে শেখ রাসেলের আক্রমণভাগের দায়িত্ব সামলাবেন নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফন উদোহ। ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড গত মৌসুমে সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগে ১৭ ম্যাচ খেলে করেছিলেন ১১ গোল এবং ৯ অ্যাসিস্ট। এর আগে নাইজেরিয়ার টপ টায়ার ও যুক্তরাষ্ট্রের সেকেন্ড টায়ার এবং নাইজেরিয়া জাতীয় দলের হয়ে ৩ টি ম্যাচ খেলেছেন এমফন। নাইজেরিয়ার জার্সিতে একটি আন্তর্জাতিক গোলও রয়েছে তার। তাইতো আসছে মৌসুমে শেখ রাসেলের আক্রমণভাগে মাকুপু এবং এমফন জুটি দুশ্চিন্তার কারণ হতে পারে প্রতিপক্ষ রক্ষণের জন্য।

শেখ রাসেল ক্রীড়া চক্রের মাঝমাঠ সামলানোর দায়িত্বে থাকবেন গেল মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগে দলভুক্ত হওয়া আইভরি কোস্টের মিডফিল্ডার চার্লস দিদিয়ের। সবশেষ শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগে ১১ ম্যাচে সমান তিনটি করে গোল এবং অ্যাসিস্ট করেছিলেন দিদিয়ের। এর আগেও চট্টগ্রাম আবাহনীর হয়ে ২৯ বিপিএল ম্যাচে ৭ গোল এবং ৬ অ্যাসিস্ট রয়েছে দিদিয়েরের। ৩২ বছর বয়সী এই মিডফিল্ডারের আইভরি কোস্টের টপ টায়ার, ইসরায়েলের টপ টায়ার ও সেকেন্ড টায়ার এবং সিএএফ চ্যাম্পিয়ন্স লিগ (আফ্রিকার সর্বোচ্চ ক্লাব শ্রেষ্ঠত্বের আসর) ও ইউরোপা লিগের কোয়ালিফায়ারে খেলার অভিজ্ঞতা রয়েছে। রক্ষণে শেখ রাসেলের আস্থা যোগাবেন উজবেক ডিফেন্ডার তিমুর তালিপভ। ২৭ বছর বয়সী এই ডিফেন্ডার উজবেকিস্তান ও কিরগিজস্তানের টপ টায়ার, এএফসি চ্যাম্পিয়নস লিগ ও এএফসি কাপের কোয়ালিফায়ারে খেলার অভিজ্ঞতা রয়েছে। এছাড়া উজেকিস্তানের অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২০ দলেও খেলেছেন তিনি।

Previous articleজিতলেই চ্যাম্পিয়ন বাংলাদেশের নারীরা!
Next articleদ্বিতীয় বিভাগ ফুটবলে ফিক্সিং প্রমানিত!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here