আগামী ৬ ই সেপ্টেম্বর থেকে শুরু হবে ‘সাফ নারী চ্যাম্পিয়নশীপ’। আসন্ন নারী চ্যাম্পিয়শীপকে সামনে রেখে আজ ৩০ শে জুলাই টুর্ণামেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত ড্র’তে অংশগ্রহণকারী দক্ষিণ এশিয়ার ৭ দলকে দুইটি গ্রুপে ভাগ করা হয়েছে।

সাফ চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল গ্রুপ-এ’তে পড়েছে। বাংলাদেশ ছাড়াও গ্রুপ-এ’র অন্য দলগুলো হলো ভারত, পাকিস্তান, মালদ্বীপ। অন্যদিকে গ্রুপ-বি’তে রয়েছে স্বাগতিক দেশ নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান। টুর্ণামেন্টের ভেন্যু হিসেবে নেপালের রাজধানী শহর কাঠমুন্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়াম ও হালচোওয়ক স্টেডিয়ামকে নির্ধারণ করা হয়েছে। প্রতিটি গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে দুই দল করে নকআউট পর্বে কোয়ালিফাই করবে৷

নারী চ্যাম্পিয়নশীপের একদিন আগেই সাফের পুরুষদের বয়সভিত্তিক টুর্ণামেন্ট ‘সাফ অ-১৭ চ্যাম্পিয়নশীপ’ অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অংশ নিবে সর্বমোট ৬ টি দল। নারী টুর্ণামেন্টের স্বাগতিক দেশ হিসেবে থাকবে শ্রীলঙ্কা। নারী চ্যাম্পিয়নশীপের ড্র’য়ে পাশাপাশি ‘সাফ অ-১৭ চ্যাম্পিয়নশীপ’-এর ড্রও আজকে অনুষ্ঠিত হয়েছে, যেখানে বাংলাদেশ অ-১৭ ফুটবল দলের অবস্থান গ্রুপ-এ’তে। গ্রুপে বাংলাদেশের অন্য প্রতিপক্ষরা হলো স্বাগতিক শ্রীলঙ্কা ও মালদ্বীপ। অন্য আরেক গ্রুপ বি’এর দলগুলো হলো ভারত নেপাল ও ভুটান।

একই সাথে সাফের দুইটি আয়োজনের প্রসঙ্গে সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন,

‘একটি সিনিয়র নারী দল, আরেকটি পুরুষ বয়সভিত্তিক দল। ফলে সমস্যা হবে না।’

এছাড়া বহুদিন ফিফা নিষেধাজ্ঞা কাটিয়ে সাফ নারী চ্যাম্পিয়নশীপ দিয়ে ফুটবল অঙ্গনে পুনরায় পাকিস্তান ফুটবল। তবে পুরুষদের সাফ অ-১৭ চ্যাম্পিয়নশীপে পাকিস্তান অংশগ্রহণ করছে না।

Previous articleঅনূর্ধ্ব-২০ সাফ; মিরাজুলের তিন, বাংলাদেশেরও তিন!
Next articleজয় দিয়ে লিগ শেষ করলো বসুন্ধরা কিংস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here