বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দল নিজেদের সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলো সেই ২০১৯ সালের মার্চে। নেপালের সেই সাফ টুর্নামেন্ট খেলার পর এখনও আর কোন ম্যাচ খেলা হয়নি তাদের। ফলে ১৮ মাসেও খেলার মধ্যে না ফেরায় ফিফার নিয়ম অনুযায়ী র‌্যাংকিংয়ের অবস্থান থেকে বাদ পড়ল সাবিনারা। তবে নতুন এক নিয়মে আবারো র‌্যাংকিংয়ে স্থান ফিরে পেয়েছে তারা।

ফিফার নতুন নিয়ম অনুযায়ী বর্তমান করোনা পরিস্থিতিতে এখন থেকে কোন দেশ ৪৮ মাস পর্যন্ত না খেললেও র‌্যাংকিংয়ে জায়গা পাবে। আগে যা ছিল ১৮ মাস। বর্তমানে বাংলাদেশের অবস্থান এখন ১৩৭তম স্থানে।

এদিকে আবার আন্তর্জাতিক ম্যাচে ফেরার পথে মেয়েদের ফুটবল। নেপালে বাংলাদেশ, কিরগিস্তান ও স্বাগতিক নেপালকে নিয়ে হতে পারে তিন জাতির টুর্নামেন্ট। মার্চের শেষ সপ্তাহে অল নেপাল আয়োজন করেছিল পুরুষদের ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। বাংলাদেশ, কিরগিজস্তান অলিম্পিক দল ও নেপালকে নিয়ে অনুষ্ঠিত টুর্নামেন্টের খেলা দেখতে নেপাল গিয়েছিলেন বাফুফে সভাপতি সহ কয়েকজন কর্মকর্তা। সেখানেই বাফুফের মহিলা উইংয়ের চেয়ারপার্সন মাহফুজা আক্তার কিরণকে মহিলাদের তিন জাতি টুর্নামেন্টের প্রস্তাব দেয় নেপাল।

এই বিষয়ে মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘ছেলেদের টুর্নামেন্ট চলাকালীন আনফার সভাপতির সঙ্গে আমাদের কথা হয়েছে। আনফা সভাপতি আমাকে বলেছিলেন-বাংলাদেশে তো মেয়েদের লিগ হয়, আপনি অনেক এগিয়ে আছেন। তখন তিনি প্রস্তাব করেছিলেন ছেলেদের মতো মেয়েদের একটা তিনজাতি টুর্নামেন্ট করার। আমি জিজ্ঞাস করেছিলাম- কাদের নিয়ে করবেন? আনফা প্রেসিডেন্ট বলেছিলেন-এই তিন দেশ নিয়েই। আমরা সম্মতি দিয়েছি।’

টুর্নামেন্টি সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে হতে পারে। বাংলাদেশের পক্ষ থেকে এমনই শর্ত দিয়েছেন মাহফুজা আক্তার কিরণ। তিনি জানান, ‘আমরা আনফাকে বলেছি, টুর্নামেন্টে হতে হবে সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরে যে ফিফা উইন্ডো আছে, তার মধ্যে। ঢাকায় ফিরে আমি অফিসকেও বলেছি নেপালকে একটি সম্মতিপত্র দিতে যে, আমরা ওই টুর্নামেন্ট খেলব। আমরা আবার ফিফা র্যাংকিংয়ে ঢুকেছি। ওই টুর্নামেন্ট খেললে র্যাংকিং আরও বাড়িয়ে নেয়া যাবে।’

Previous articleভারত বা মালদ্বীপে হতে পারে আবাহনীর খেলা!
Next articleলিগ কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here