মালয়েশিয়া নারী দলের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ দিয়ে দীর্ঘদিন পর আন্তর্জাতিক অঙ্গনে প্রত্যাবর্তন করে বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। প্রথম ম্যাচে নারীদের ফিফা র‍্যাংকিংয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়ার রক্ষণ ভেঙে চুরমার করে ৬-০ গোলের বড় জয় তুলে নেয় গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসে হঠাৎই ছন্দপতন বাংলার মেয়েদের। অপরদিকে প্রথম ম্যাচের পর আমূল পরিবর্তন মালয়েশিয়ার রক্ষণে। ফলাফল একের পর এক আক্রমন করেও গোলমুখ খুলতে না পারা, এবং গোলশূন্য ড্র! তবে প্রথম ম্যাচ জেতায় ১-০ ব্যবধানে প্রথমবারের মতো ঘরের মাঠে কোনো আন্তর্জাতিক সিরিজ জিতল বাংলাদেশ।

মালয়েশিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে খেলা একাদশ নিয়েই দ্বিতীয় ম্যাচে মাঠে নামে বাংলাদেশ। অপরদিকে চার পরিবর্তন করে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামে মালয়েশিয়া। গত ম্যাচের মতো এই ম্যাচেও শুরু থেকেই দাপট দেখায় বাংলাদেশ। ম্যাচের ২য় মিনিটেই গোলের বড় সুযোগ নষ্ট করেন সেন্টার ব্যাক মাসুরা পারভীন। গোলবারের একেবারে সামনে থেকে নেওয়া মাসুরার শট যায় পোস্টের ওপর দিয়ে। এরপর ম্যাচের ৮ম মিনিটে আঁখি খাতুনের শট ঠেকান প্রতিপক্ষের গোলরক্ষক। ১৭তম মিনিটে আরও একবার দলকে রক্ষা করেন মালয়েশিয়ান গোলরক্ষক আজুরিন। মনিকা চাকমার কাটব্যাকে দূর থেকে নেওয়া সাবিনার শট আঙুলের ছোঁয়ায় বাইরে পাঠান তিনি। ৪০তম মিনিটে মালয়েশিয়ার বক্সের সামনে কৃষ্ণার পাস থেকে স্বপ্না এরপর স্বপ্নার কাছ থেকে বল পান সাবিনা, কিন্তু বাংলাদেশ অধিনায়কের শট সহজেই নিজের আয়ত্তে নেন মালয়েশিয়ার গোলরক্ষক। গোলে গোলশূন্য ভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতি থেকে ফিরেও পরিবর্তন আসেনি স্কোরশিটে। উল্টো কমলাপুরের মেয়াদউত্তীর্ণ টার্ফে বেশ কয়েকবার আহত হন ফুটবলাররা। গোলে নষ্ট হয় খেলার স্বাভাবিক গতি। ৭১তম মিনিটে মনিকা চাকমার কর্নারে জটলায় বল পান মারিয়া মান্দা। কিন্তু মারিয়ার শট যায় পোস্টের বাইরে দিয়ে, তার আগে চেষ্টা করেও বলে পা লাগাতে পারেননি মাসুরা। ৭৭তম মিনিটে মালয়েশিয়ার ফরোয়ার্ড জাস্টিনের শট সহজেই লুফে নেন রূপনা চাকমা। এরপর ম্যাচের যোগ করা সময়ে মনিকা চাকমার কর্নারে ঠিকমত মাথা ছোঁয়াতে ব্যর্থ হন আঁখি খাতুন। গোলে সুযোগ নষ্টের একরাশ আক্ষেপ নিয়ে গোলশূন্য ড্র করেই মাঠ ছাড়ে বাংলাদেশ।

ঘরের মাঠে প্রথমবারের মতো আন্তর্জাতিক সিরিজ জয়ের আনন্দটা জয় দিয়ে রাঙানোর লক্ষ্য পূরণ না হলেও, র‍্যাংকিংয়ে এতোটা এগিয়ে থাকা মালয়েশিয়ার বিপক্ষে এমন লড়াকু পারফরম্যান্স নিশ্চয়ই আসন্ন নারী সাফ চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসের জন্য দলকে আরো আত্মবিশ্বাসী করবে।

Previous articleপিছিয়ে পড়েও শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে জয় পেয়েছে বসুন্ধরা কিংস
Next articleখলনায়ক থেকে মোহামেডানের জয়ের নায়ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here