ফিফা বিশ্বকাপ ২০২২ ও এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর প্রিলিমিনারি জয়েন্ট কোয়ালিফায়ার রাউন্ড -২ এর ম্যাচে বাংলাদেশকে ২-০ গোলে পরাজিত করেছে ভারত। ম্যাচে ৭৯ ও ৯০+২ মিনিটে গোল দুটো করেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।

ম্যাচে ইনজুরিতে পড়া সোহেল রানার পরিবর্তে বাংলাদেশ দলের একাদশে সুযোগ পায় মানিক মোল্লা। অন্য দিকে গত ম্যাচের একাদশ থেকে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নামে ভারত। খেলার শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ ছিলো ভারতের কাছে। ছোট ছোট পাসে আক্রমন গুছিয়ে তোলে তারা।

তবে প্রথম সুযোগটি পায় বাংলাদেশ। রহমতের লম্বা থ্রো ভারতে ডিবক্সে গিয়ে ফাঁকায় পড়লেও বাংলাদেশের কেউ তাতে পা ছোঁয়াতে পারেনি। এরপর থেকে দফায় দফায় আক্রমন চালায় ভারত। একটি থ্রু বল থেকে সহজ সুযোগও পেয়ে যান ভারতের ফরোয়ার্ড মানভির সিং। কিন্তু আগেই সতর্ক থাকা জিকো দ্রুতই বেড়িয়ে এসে তার শট নেয়া জায়গা বন্ধ করে দিলে রক্ষা পায় বাংলাদেশ। এর কিছুক্ষণ পর মাঠ থেকে মাসুক মিয়া জনিকে তুলে নিয়ে মোহাম্মদ ইব্রাহিমকে মাঠে নামান বাংলাদেশ কোচ জেমি ডে।

ম্যাচের ৩৫ মিনিটে গোল প্রায় পেয়েই গিয়েছিলো ভারত। চিংগ্লেনসানা সিংয়ের হেড গোল লাইন থেকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে বিপদমুক্ত করেন রিয়াদুল হাসান রাফি। এতে করে গোলশূন্য অবস্থায় শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দুটি বদল করে মাঠে নামে ভারত। আক্রমনের ধারও বাড়ে তাতে। বার বার পরীক্ষার সম্মুখীন হতে হচ্ছিলো বাংলাদেশের ডিফেন্ডারদের। তবে জমাট রক্ষনে ভারতকে হতাশ করছিলো তারা। কিন্তু ম্যাচের ৭৯ মিনিটে কাক্ষিত সেই গোলের দেখা পেয়ে যায় ভারত। একটি প্রতি আক্রমণে বাঁ প্রান্ত থেকে আশিকের ক্রস দূরের পোস্টে দৌড়ে এসে অসাধারণ হেড করেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। এতেই হতাশ হতে হয় বাংলাদেশকে। আবার শেষ দিকে এসে গোল হজম করে পিছিয়ে যায় বাংলাদেশ।

এরপর ম্যাচের যোগ করা অতিরিক্ত সময়ে সুরেশের কাট ব্যাকে নিজের ও দলের পক্ষে দ্বিতীয় গোলটি করে দলের জয় নিশ্চিত করেন ভারত অধিনায়ক সুনীল। এতে ২-০ ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here