এখন পর্যন্ত বাংলাদেশের কোনো ক্লাব হিসেবে এশিয়ার মঞ্চে সর্বোচ্চ ২২ ম্যাচ খেলার রেকর্ড ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেডের। ২০১৭-২০২০ এই চার বছরে এশিয়ান ক্লাব ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ আসর এএফসি কাপে নিয়মিত অংশ নিয়েছিল আবাহনী। এশিয়ার মঞ্চে ২২ ম্যাচে ৭ জয়, ৫ ড্রয়ের বিপরীতে ১০ হার আকাশী নীল জার্সিধারিদের। ২০১৯ সালের এএফসি কাপে তো গ্রুপ পর্ব পেরিয়ে ইন্টার জোনাল সেমি ফাইনালে খেলারও রেকর্ড গড়ে আবাহনী যা কিনা এর আগে করে দেখাতে পারেনি অন্য কোনো বাংলাদেশী ক্লাব।

কিন্তু গত দুবছর লিগ চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে বাংলাদেশ থেকে এএফসি কাপে অংশ নিয়েছে বসুন্ধরা কিংস। গত বছরের এএফসি কাপে অবশ্য প্লে অফ পেরিয়ে গ্রুপ পর্বে খেলার সুযোগ ছিল আবাহনীর সামনেও। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেদের হোম ম্যাচ আয়োজন করতে না পারায় টুর্নামেন্ট থেকেই আবাহনীকে বাদ দিয়ে দেয় এশিয়ান ফুটবল কনফেডারেশন। তবে এবছর আবারো প্লে অফ উতরে গ্রুপ পর্বে যাওয়ার সুযোগ আবাহনীর সামনে। ইতোমধ্যেই নির্ধারিত হয়েছে আবাহনীর প্রতিপক্ষও। সিলেট জেলা স্টেডিয়ামে আগামী ১২ এপ্রিল প্রিলিমিনারি রাউন্ড ২ এর ম্যাচে আকাশি-নীল জার্সিধারিরা মুখোমুখি হবে মালদ্বীপের ক্লাব ভ্যালেন্সিয়ার।

মঙ্গলবার রাতে মালদ্বীপের ন্যাশনাল স্টেডিয়ামে অনুষ্ঠেয় প্রিলিমিনারি রাউন্ড ১ এর ম্যাচে স্বাগতিক ক্লাব ভ্যালেন্সিয়া ২-১ গোলে ভুটানের পারো এফসিকে হারিয়ে রাউন্ড ২ এর খেলা নিশ্চিত করেছে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল। ক্লাব ভ্যালেন্সিয়ার হয়ে আবদুল্লাহ ইয়ামিন ও পারো এফসির হয়ে ক্যামেরুনের ফরোয়ার্ড ম্যাক্সওয়েল এলন গোল করেন। নির্ধারিত ৯০ মিনিট শেষে অতিরিক্ত সময়ে ক্লাব ভ্যালেন্সিয়ার স্প্যানিশ মিডফিল্ডার বোর্জাস মার্টিন গোল করে সিলেটে প্রিলিমিনারী রাউন্ড ২ খেলা নিশ্চিত করেছে মালদ্বীপ লিগের অন্যতম সেরা দলটি।

একই দিনে প্রিলিমিনারি রাউন্ড ১ এর আরেক ম্যাচে নেপালের মাচিন্দ্রা এফসিকে ২-১ গোলে হারিয়েছে শ্রীলঙ্কার ব্লু স্টার এফসি। আগামী ১২ এপ্রিল দ্বিতীয় রাউন্ডে ভারতের এটিকে মোহনবাগানের বিপক্ষে লড়বে শ্রীলঙ্কার দলটি। এই দুই ম্যাচের বিজয়ী দল আগামী ১৯ এপ্রিল লড়বে প্লে অফ পর্বে। সেই ম্যাচের বিজয়ী যোগ দেবে ‘ডি’ গ্রুপে আগে থেকেই অবস্থান করা বসুন্ধরা কিংস, গোকুলাম কেরালা ও মাজিয়া স্পোর্টস ও রিক্রিয়েশন ক্লাবের সঙ্গে। এএফসি কাপের গ্রুপ ‘ডি’-এর সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে কলকাতার সল্টলেক স্টেডিয়ামে।

Previous articleক্রীড়া দিবস উপলক্ষে বাফুফের র‍্যালী
Next articleবিসিএল ফিক্সিংয়ের তদন্ত শুরু করলো বাফুফে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here