দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যের দেশটিতে যে ট্রফির জন্য লড়াই করবে ৩২ দেশ, সে ট্রফি এখন ঘুরছে দেশে দেশে! এক স্বাগতিক দেশ থেকে পরবর্তী স্বাগতিক দেশে যাওয়ার পথে অন্যান্য দেশে ট্রফির ভ্রমণ অনেকটাই পরিচিত। আর সেই ভ্রমণের অংশ হিসেবে আজ বাংলাদেশে এসে পৌঁছেছে সোনায় মোড়ানো বহু আরাধ্য সেই ট্রফিটা।

আজ বুধবার বেলা সোয়া ১১টার কিছু পর বাংলাদেশে অবতরণ করে ট্রফি বহনকারী কোকাকোলার চার্টার্ড ফ্লাইটটি। পূর্ববতী ঘোষণা অনুযায়ী ট্রফির সঙ্গে বাংলাদেশে এসেছেন ফ্রান্সের হয়ে ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফুটবলার ক্রিস্টিয়ান কারেম্বু। তার সাথে ফিফার আরো কয়েকজন কর্মকর্তা এই ট্রফির সঙ্গে এসেছেন। বাংলাদেশে তাদের কাছ থেকে এই ট্রফি গ্রহণ করেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। এ সময় তার সঙ্গে ছিলেন বাফুফে নির্বাহী সদস্য ও ফিফা কাউন্সিল সদস্য মাহফুজা আক্তার কিরণ সহ আরো অনেকে।

ফিফা রেংকিংয়ে ১৮৮তম স্থানে থাকা বাংলাদেশের কাছে বিশ্বকাপ জেতা তো দূরে থাক, অংশ নেওয়াটাই এক দিবাস্বপ্ন! তাই বিশ্বকাপের ট্রফির এমন সফরই বাংলাদেশের জন্য বড় প্রাপ্তি ও সান্ত্বনা। মাত্র ৩৬ ঘন্টার সফরে আসা বিশ্বকাপ ট্রফিকে নিয়ে করা হয়েছে বেশ কিছু আয়োজনে। বাফুফের নির্বাহী কমিটির কয়েকজন শীর্ষ সদস্যের সঙ্গে বিকেলে রাষ্ট্রপতির বাসভবনে এবং সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বাসভবনে যাবে ট্রফিটি। আগামীকাল সকাল সাড়ে ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত আড়াই হাজার নির্বাচিত দর্শক হোটেল রেডিসনে বিশ্বকাপ ট্রফি দেখার ও ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন। বিকেলে বিশ্বকাপ ট্রফি নিয়ে যাওয়া হবে আর্মি স্টেডিয়ামে। সেখানে নামকরা শিল্পীদের নিয়ে জমকালো এক কনসার্টের আয়োজন করেছে স্পন্সর প্রতিষ্ঠান ‘কোকাকোলা বাংলাদেশ’। সেই কনসার্টের মধ্য দিয়েই শেষ হবে বিশ্বকাপ ট্রফির বাংলাদেশ সফর। এর আগে ২০১৩ সালে ব্রাজিল বিশ্বকাপের ট্রফি এসেছিল ঢাকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here