এবারের মৌসুমের শুরুতে আর্জেন্টাইন ফরোয়ার্ড রাউল বেসেরার পরিবর্তে বসনিয়া ও হার্জেগোভিনার অ্যাটাকিং মিডফিল্ডার স্টোজেন ভ্রানিয়েসকে দলে ভেড়ায় বসুন্ধরা কিংস। কিন্তু ইনজুরি ও অফ ফর্মে প্রত্যাশার ছিটে ফোঁটাও মেটাতে পারেননি তিনি। যদিও নিজের স্বভাবসুলভ অ্যাটাকিং মিডফিল্ড পজিশনে নয়, তাকে কিংস কোচ অস্কার ব্রুজন খেলিয়েছেন নাম্বার নাইন পজিশনে। এছাড়াও ইনজুরিতে লিগের অধিকাংশ ম্যাচেই ভ্রানিয়েস ছিলেন মাঠের বাইরে। এর পাশাপাশি মৌসুমের শুরু টুর্নামেন্টেই মধ্যমাঠের কান্ডারি জোনাথন ফার্নান্দেজকে হারিয়ে আরো বিপদে পরে দলটি। ফলে লিগে মাত্র ২ বিদেশি রবসন রবিনহো ও খালেদ শাফির সার্ভিস পায় কিংস। কিন্তু এএফসি কাপ ও লিগের বাকি অংশে তো আর ২ বিদেশি নিয়ে চলবে না। তাইতো নতুন বিদেশি ফুটবলার দলে নেওয়ার দিকে মনোযোগ দিয়েছে বসুন্ধরা কিংস।

এরইমধ্যে ২১ বছর বয়সী ব্রাজিলিয়ান মিডফিল্ডার মিগেল ফিগেইরাকে দলে ভিড়িয়েছে কিংস। মধ্যমাঠ থেকে বলের যোগান দিতে জোনাথন ফার্নান্দেজের জায়গা লাল জার্সিতে এখন দেখা যাবে এই তরুণ ব্রাজিলিয়ানকে। ভ্রানিয়েসের ব্যার্থতার পাশাপাশি স্থানীয় ফরোয়ার্ডদের নিষ্প্রভতায় একজন বিদেশি ফরোয়ার্ড প্রত্যাশিতই ছিল। তাইতো সবার আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল কে হচ্ছেন বসুন্ধরা কিংসের ‘নাম্বার নাইন’? অবশেষে ফুরিয়েছে সবার আগ্রহ। আসন্ন এএফসি কাপ ও বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগের জন্য বসুন্ধরা কিংসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন গাম্বিয়া জাতীয় দলের ফুটবলার নুহা মারং। ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ডকে স্প্যানিশ তৃতীয় স্তরের ক্লাব ইউই কোস্টা ব্রাভা থেকে উড়িয়ে আনছে কিংস।

স্পেনে জন্ম নেওয়া নুহা মারংয়ের রয়েছে দ্বৈত নাগরিকত্ব (স্পেন ও গাম্বিয়া)। বয়সভিত্তিক পর্যায়ে স্পেনের প্রতিনিধিত্ব করা মারং জাতীয় দল হিসেবে বেছে নেন গাম্বিয়াকে। স্পেনের অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২০ বয়সভিত্তিক দলগুলোতে খেলার পর নিজ দেশ গাম্বিয়ার খেলার সিদ্ধান্ত নেন এই ফরোয়ার্ড। ২০১৯ দলে বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ টম সেইন্টফিটের অধীনে গাম্বিয়া জাতীয় দলে অভিষেক হয় মারংয়ের। এখন পর্যন্ত গাম্বিয়ার জার্সিতে ‘আফ্রিকান কাপ অব নেশন্স’ এর বাছাইপর্ব সহ ৪ টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পাশাপাশি আরও ৩ টি ম্যাচে ছিলেন দলের মূল স্কোয়াডে।

এর পাশাপাশি ২০১২ সালে পেশাদার ফুটবলে প্রবেশ করা মারংয়ের ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় কেটেছে স্পেনের তৃতীয় স্তরের লিগ প্রিমেরা ডিভিশনে। স্পেনের চতুর্থ ডিভিশনের ক্লাব লাগোস্তেরা থেকে ক্যারিয়ার শুরু করা মারং এরপর খেলেছেন সান্ট আন্ড্রিউ, এলচে ইলিচিটানু, সিএ ওসাসুনা প্রম (লা লিগায় খেলা ওসাসুনার রিজার্ব টিম) , অ্যাটলেটিকো সাগুন্টিনো, সিডি ক্যাস্টেলন, অ্যাটলেটিকো বালেয়ারেস, রেসিং, রেক্রে গ্রানাডা (লা লিগায় খেলা গ্রানাডার রিজার্ভ টিম) এবং উক্যাম মার্সিয়া ক্লাবে।

বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজনের অধীনে ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় স্পেনে কাটানো গাম্বিয়ান ফরোয়ার্ড নুহা মারং নিজেকে কতোটা মেলে ধরতে পারেন সেটাই এখন দেখার বিষয়। সব মিলিয়ে নিশ্চিতভাবেই বসুন্ধরা কিংসের আক্রমনভাগে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহোর সঙ্গে নুহা মারংয়ের রসায়ন দেখার অপেক্ষায় কিংস সমর্থকরা।

Previous articleপাতানো খেলার বিরুদ্ধে কঠোর হুশিয়ারি ইমরুল হাসানের!
Next articleনতুন বিদেশীদের নিয়ে ভাগ্য বদলের আশায় স্বাধীনতা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here