অভিষিক্ত দল হিসেবে ইতিমধ্যেই টানা তৃতীয় বারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লীগ জয়ে এক অন্যন্য রেকর্ড করেছে বসুন্ধরা কিংস। কিংসদের এই অসাধারণ সাফল্যের পিছনের কারিগররা হলো দলের কোচিং স্টাফগণ। তাদের মধ্যে একজন হলো গোলরক্ষক কোচ নুরুজ্জামান নয়ন।

২০১৯ সাল থেকে বসুন্ধরা কিংসের গোলরক্ষক কোচ দায়িত্ব পালন করে আসছেন নয়ন৷ বসুন্ধরা কিংসের পাশাপাশি তিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের গোলরক্ষক কোচের দায়িত্বও পালন করেছেন সাম্প্রতিককালে বাংলাদেশের সেরা গোলরক্ষক কোচ হিসেবেও তার নাম নেওয়া হয়। কিংসদের এই গোলরক্ষক কোচ গোলরক্ষক কোচিংয়ে সর্বোচ্চ ডিগ্রি ডিপ্লোমা কোর্স করতে অস্ট্রেলিয়া যাচ্ছেন। এই ডিপ্লোমা কোর্সের সনদ পেলে তিনি বাংলাদেশ সর্বোচ্চ ডিগ্রিধারী গোলরক্ষক কোচের মর্যাদা পাবেন।

বর্তমান সময়ে কোচিং আধুনিকতা নির্ভর হয়ে পড়ছে। তাই দলের খেলোয়াড়দের সর্বোচ্চ মানের প্রশিক্ষণ প্রদান করতে হলে সর্বোচ্চ মানের ডিগ্রিটাও প্রয়োজন। এশিয়া অঞ্চলে গোলরক্ষক কোচিংয়ের এই ডিপ্লোমা কোর্সটি খুবই স্বল্প পরিমাণে করানো হয়। কিছু দেশে কোচিংয়ের প্রশিক্ষণ প্রদান করা হলেও সেখানে অন্য দেশের কোচদের প্রবেশাধিকার দেওয়া হয় না। তাই ব্যয়বহুল হলেও অস্ট্রেলিয়াকেই বেছে নিয়েছেন নয়ন।

এছাড়া অন্যদিকে ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত ‘সাফ অ-২০ চ্যাম্পিয়নশীপ’-এ বাংলাদেশ অ-২০ ফুটবল দল অংশ নিলেও বসুন্ধরা কিংস বাংলাদেশ অ-২০ দলে অন্তর্ভুক্ত তাদের দুই খেলোয়াড়কে ছাড়পত্র দেয় নি। কারণ হিসেবে লীগে এখনো দুই ম্যাচ বাকি আছে এই যুক্তি দেখিয়েছেন কিংস কর্তৃপক্ষ। কিন্তু এখন দুই ম্যাচ বাকি থাকতে গোলরক্ষক কোচ অস্ট্রেলিয়া যাচ্ছে। তবে এইক্ষেত্রে উপযুক্ত কারণ হিসেবে কিংস কর্তৃপক্ষ জানিয়েছেন তাদের আরেক গোলরক্ষক কোচ সেলিম মিয়া দলের মূল গোলরক্ষক কোচ নয়নের দায়িত্ব নেওয়ার ফলে দুই ম্যাচ বাকি থাকতেই নয়ন অস্ট্রেলিয়া যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here