দুর্দান্ত জয়ে মৌসুম শুরু করলো স্বাধীনতা কাপের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। স্বাধীনতা কাপে গ্রুপ ‘ডি’-এ নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ নৌবাহিনীর জালে গুনে গুনে ৬ গোল দিয়েছে অস্কার ব্রুজনের দল। কিংসের হয়ে জোড়া গোল করেছেন সদ্যই যোগ দেওয়া বসনিয়ান ফরোয়ার্ড স্ট্রজেন ভার্নজেস। এছাড়াও স্কোর শিটে নাম তুলেছেন জোনাথন ফার্নান্দেজ, রবসন রবিনহো ও এলিটা কিংসলে। বাকি একটি গোল হয়েছে আত্মঘাতী।

বসুন্ধরা কিংসের বিপক্ষে সাম্প্রতিক জাতীয় দলে খেলা এবং দীর্ঘদিন ধরে জাতীয় দলের বাইরে থাকা মোট ৮ ফুটবলারকে নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ নৌবাহিনী। এছাড়া ঘরোয়া ফুটবলে শেখ জামালের হয়ে খেলা শাকিল আহমেদ বাদে বাকি দুজন ছিলেন কল্লোল বসু ও তারিকুল ইসলাম। বসুন্ধরা কিংসের জার্সি গায়ে প্রথমবারের মতো মাঠে নামেন নতুন যোগ দেখা ডিফেন্ডার ইয়াসিন আরাফাত এবং বসনিয়ান ফরোয়ার্ড স্টোজেন ভার্নজেস। ম্যাচের শুরু থেকেই বসুন্ধরা কিংসের সাথে চোখে চোখ রেখে লড়াই করার ইঙ্গিত দিলেও ধীরে ধীরে ম্যাচে নিজেদের আধিপত্য বিস্তার করতে থাকে কিংসরা।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই বল দখলের লড়াইয়ে শাখাওয়াত রনির সঙ্গে অখেলোয়াড়সূলভ আচরণ করেন তপু বর্মন। এ দফায় রেফারি কোন কার্ড না দেখালেও তৃতীয় মিনিটে জাহিদ হাসানকে ফাউল করায় হলুদ কার্ড দেখেন তপু। ৮ম মিনিটে বাঁ প্রান্ত থেকে রবসন রবিনহোর হাওয়ায় ভাসানো বল ঠিক মত গ্রিপে নিতে পারেননি নৌবাহিনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেল, সামনে থাকা বসুন্ধরা কিংসের স্টোজেন ভার্নজেসের পায়ে লেগে গোল লাইনের দিকে এগোতে থাকলে সেখান থেকে গোল লাইন ক্লিয়ার করেন নৌবাহিনীর ডিফেন্ডার রায়হান হাসান। ১৮তম মিনিটে বক্সের মধ্যে থেকে ইব্রাহিমের জোরাল শট ক্রস বারের উপর দিয়ে বাইরে চলে যায়। ২৬তম মিনিটে বক্সের সামনে থেকে শাখাওয়াত রনিকে ফাউল করে বসেন তারিক কাজী। জাহিদ হাসানের ফ্রিকিক ক্রস বারের খানিকটা উপর দিয়ে বাইরে চলে যায়। ৩১তম মিনিটে দুই ব্রাজিলিয়ান জনাথন ও রবসনের রসায়নে দারুন এক সুযোগ পেয়েছিল বসুন্ধরা কিংস। এজ অফ দ্যা বক্স থেকে জনাথনের বুদ্ধিদীপ্ত পাস নিয়ন্ত্রণে নেন রবসন কিন্তু তার বাঁ পায়ের দূর্বল শট রুখে দেন গোলরক্ষক শহিদুল আলম সোহেল।

৪১তম মিনিটে নৌবাহিনীর রক্ষণভেঙ্গে কিংসকে এগিয়ে নেন বসনিয়ান তারকা ভার্নজেস।ডান দিক থেকে জনাথন ফার্নান্দেজের ক্রস থেকে পাওয়া বল নিখুঁত হেডে জালে জড়ান এই ফরোয়ার্ড।দুই মিনিট পরেই বসুন্ধরা কিংসের ব্যবধান বাড়ান ব্রাজিলিয়ান জনাথন ফার্নান্দেজ। বাঁ দিক থেকে রবসনের থ্রু বল নিয়ন্ত্রণে নেন ইব্রাহিম, বক্সের মধ্যে থেকে নিজে শট না নিয়ে হালকা পাসে জনাথনের দিকে বাড়িয়ে দিলে প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বসুন্ধরা কিংস।

বিরতি থেকে ফিরে আরো আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে অস্কার ব্রুজনের দল।৬৮তম ম্যাচে তৃতীয় গোল করে নৌবাহিনীকে ম্যাচ থেকে ছিটকে দেয় বসুন্ধরা কিংস। ডান দিক থেকে ইব্রাহিমের ডান পায়ের সুন্দর বাঁকানো ক্রস বক্সের মধ্য থেকে বাঁ পায়ের প্লেসিং শটে লক্ষ্যভেদ করে নিজের দ্বিতীয় গোল করেন ভার্নজেস। ৭২ তম মিনিটে গোলের সুযোগ নষ্ট করার পাশাপাশি নিজের হ্যাটট্রিকের সুযোগও নষ্ট করেন ভার্নজেস। ৭৯তম মিনিটে কিংসের ব্যবধান বাড়ান ইব্রাহিমের বদলি হিসেবে নামা এলিটা কিংসলে। ডান দিক থেকে বিশ্বনাথের বাড়ানো বল বক্সের মধ্যে ঢুকে বাঁ পায়ের কোনাকুনি শটে দূরের পোস্টে লক্ষ্যভেদ করেন কিংসলে। এরপর নৌবাহিনীকে হতাশ করে ৯১ ও ৯২ মিনিটে আরও দুই গোল করে বসুন্ধরা কিংস। নব্বই মিনিট শেষে অতিরিক্ত এক মিনিটে জনাথনের সাথে বল দেয়া নেয়া করে লক্ষ্যভেদ করেন গত মৌসুমে প্রিমিয়ার লিগে ২১ গোল করা ব্রাজিলিয়ান রবসন রবিনহো। পরের মিনিটেই তৌহিদুল আলম সবুজের বাড়ানো বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়ান নৌবাহিনীর ডিফেন্ডার হাবিবুর রহমান।

এর আগে বিকেলে একই গ্রুপের ম্যাচে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ পুলিশ এফসি এবং চট্টগ্রাম আবাহনী। আগামী ৪ ডিসেম্বর নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ পুলিশ এফসির মুখোমুখি হবে বসুন্ধরা কিংস। একই দিনে বাংলাদেশ নৌবাহিনীর প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী।

Previous articleপুলিশ এফসির সাথে ব্লু পাইরেটসদের পয়েন্ট ভাগাভাগি
Next articleКто И Как Разработал Игру Авиатор

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here