বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচনকে সামনে রেখে সালাউদ্দিন-সালাম সম্মিলিত পরিষদ তাদের পরিচিতি সভা ও নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে। আজ প্যান প্যাসিফিক হোটেলে আনুষ্ঠানিকভাবে তারা ইশতেহার সংবাদ মাধ্যমের সামনে তুলে ধরেন।

গত নির্বাচনে ২৫ দফা ইশতেহার ঘোষণা দিলেও এবার ৩৬ দফা ইশতেহার ঘোষণা দিয়েছে সালাউদ্দিন-নাবিল-সালামের সম্মিলিত পরিষদ। এই নির্বাচনী ইশতেহারে জাতীয় দল, ঘরোয়া ফুটবল, মহিলা দল ও টেকনিক্যাল দিক নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা উল্লেখ করা হয়েছে। আজ বিগত ১২ বছর ফুটবলে নিজেদের সাফল্যের কথা তুলে ধরা সহ আগামীতে নির্বাচিত হয়ে কিভাবে ফুটবলকে সামনের দিকে নিয়ে নেয়া যায় তার পরিকল্পনা জানানো হয়।

এবাবের ইশতেহারে নতুন প্রতিযোগিতার মধ্যে জেলা ও বিভাগের দল নিয়ে সারা দেশে শেখ রাসেল অনূর্ধ্ব-১০ প্রতিযোগিতা আয়োজনের প্রতিশ্রুতিও মিলেছে। ঘরোয়া ফুটবল পরিকল্পনার কথাও তুলে ধরা হয়। প্রিমিয়ার লিগ, ফেডারেশন কাপ, স্বাধীনতা কাপ, চ্যাম্পিয়নশিপ লিগ এবং প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগসহ পাইওনিয়ার লিগ নিয়ে তাদের পরিকল্পনার জানান দেন। সবকটি টুর্নামেন্ট নিয়মিত আয়োজন করার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া স্কুল ফুটবলসহ মেয়েদের লিগ ও অন্য বয়সভিত্তিক প্রতিযোগিতাও থাকছে। এমনকি বঙ্গবন্ধু জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপও অনুষ্ঠিত হবে দেশব্যাপী। সাথে মহিলা ফুটবলের বার্ষিক সূচি প্রণয়ন করার পাশাপাশি বয়সভিত্তিক দলসহ জাতীয় দলকে আরও শক্তিশালী করে গড়ার অঙ্গীকার করা হয়েছে। সাফ মহিলা ফুটবল ও এসএ গেমস ফুটবলের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে কাজ করার কথাও বলেছে।

এছাড়া হাইপ্রোফাইল কোচিং স্টাফ সহ আধুনিক প্রযুক্তির সবকিছুই করা হবে বলে জানিয়েছেন তারা। এদিকে আন্তর্জাতিক স্টেডিয়ামের সংখ্যা বৃদ্ধির কথাও উল্লেখ করা হয়েছে। পাশাপাশি অন্তত চারটি স্টেডিয়ামে আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা আয়োজনের জন্য সেখানে সুযোগ-সুবিধা বৃদ্ধি ও প্রিমিয়ার লিগ ভেন্যুর মানোন্নয়নে ভূমিকা রাখার কথাও বলেছেন তিনি। এর সঙ্গে রয়েছে বাফুফের দুটি টার্ফের নতুন করে সংস্কার, মিডিয়া সেন্টার নির্মাণ ও বাফুফে ভবনে আধুনিক জিম স্থাপন।টেকনিক্যাল দিক বলা হয় প্রতিটি বিভাগে আধুনিক ফুটবল সেন্টার নির্মাণের ঘোষণা দিয়েছেন।

বিভিন্ন ডেভেলপমেন্ট প্রোগ্রাম করার পাশাপাশি খেলোয়াড়দের বাছাই করে উন্নত প্রশিক্ষণের সুযোগ করে দেওয়ার কথা রয়েছে এই ইশতেহারে। এছাড়া বেরাইদে বাফুফে-ফর্টিজ ফুটবল একাডেমির কার্যক্রম চলমান রাখার প্রতিশ্রুতিও দিয়েছেন তারা।

ইশতেহারের সব পরিকল্পনাকে ছাপিয়ে গেছে জাতীয় পুরুষ দলকে ১৮৭ র‍্যাংকিং থেকে ১৫০ এর ঘরে আনার প্রতিশ্রুতি। আগামী মাসের ৩ তারিখ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here