পরিবর্তিত হয়েছে ম্যাচ পরিচালনাকারী রেফারীদের ভাতার পরিমাণ। বাংলাদেশ ফুটবল রেফারীজ এসোসিয়েশন পক্ষ হতে বাফুফে কর্তৃক পরিচালিত ফুটবল লীগ ও প্রতিযোগিতামূলক ম্যাচ পরিচালনাকারী রেফারীগণের ফি বৃদ্ধি ও অন্যান্য দাবীসমূহ দাবী সমূহ আলোচনার জন্য গত ১৪ ই জুন এক সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও বাংলাদেশ ফুটবল রেফারীজ কমিটির চেয়ারম্যান জনাব আব্দুস সালাম মুর্শেদী,বাফুফের রেফারীজ এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈ সিং।

এছাড়া আরো উপস্থিত ছিলেন বাফুফের সাধারণ সম্পাদক জনাব মোঃ আবু নাইম সোহাগ, বাফুফের রেফারীজ কমিটির ডেপুটি চেয়ারম্যান জনাব হাজী ইব্রাহিম নেসার, বাংলাদেশ ফুটবল রেফারীজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব হাজী ওসমান গনি এবং বাফুফে হেড অফ রেফারী জনাব মোঃ আজাদ রহমান। উক্ত সভায় রেফারীগণের ফ্রি বৃদ্ধিসহ অন্যান্য দাবীসমূহের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরবর্তীতে গতকাল ১৯ শে জুন রেফারীগণ ম্যাচ ফি কিছুটা বৃদ্ধি করে তাদের প্রস্তাবনা পেশ করেন।

রেফারিগণের প্রস্তবনা বিবেচনা করে গত ১৯ শে জুন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও বাংলাদেশ ফুটবল রেফারীজ কমিটির চেয়ারম্যান জনাব আব্দুস সালাম মুর্শেদী,বাফুফের রেফারীজ এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব বীর বাহাদুর উশৈ সিং এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব মোঃ আবু নাইম সোহাগের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী পূর্বের ম্যাচ ফি’র প্রস্তবনাটি সংশোধিত করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশ প্রিমিয়ার লীগ পরিচালনাকারী একজন রেফারীর প্রতি ম্যাচে সম্মানী হিসেবে প্রদানকৃত অর্থের পরিমাণ ২৪০০ টাকা হলেও সংশোধিত প্রস্তবনা অনুযায়ী প্রিমিয়ার লীগে এক ম্যাচ পরিচালনার একজন রেফারী পাবে ৪০০০ টাকা। বর্তমানে ম্যাচ প্রতি সহকারী রেফারীর সম্মানী ২২০০ টাকা হলেও সংশোধিত প্রস্তবনা অনুযায়ী সহকারী রেফারী পাবে ৩৮০০ টাকা। পাশাপাশি ৪র্থ রেফারী প্রতি ম্যাচে সম্মানী ভাতা ১৮০০ টাকা পরিবর্তে সংশোধিত প্রস্তবনা অনুযায়ী প্রতি ম্যাচে সম্মানী ভাতা পাবে ৩৫০০ টাকা।

এছাড়া বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগে প্রতি ম্যাচ পরিচালনার জন্য রেফারীর বর্তমান সম্মানী ১৮০০ টাকা হলেও সংশোধিত প্রস্তবনা অনুযায়ী প্রতি ম্যাচে একজন রেফারীর ভাতার পরিমাণ ৩৫০০ টাকা। চ্যাম্পিয়নসশীপ লীগে সংশোধিত প্রস্তবনা অনুযায়ী সহকারী রেফারী বর্তমান প্রদানকৃত অর্থ ১৫০০ টাকার পরিবর্তে ২৮০০ টাকা এবং ৪র্থ রেফারী ১২০০ টাকার পরিবর্তে ২৫০০ টাকা পাবে।

প্রিমিয়ার লীগ ও চ্যাম্পিয়নসশীপ লীগের রেফারী, সহকারী রেফারী, ৪র্থ রেফারীগণ সংশোধিত প্রস্তবনা অনুযায়ী ম্যাচ প্রতি যাতায়াত ভাতা হিসেবে নিকটবর্তী দূরত্বে ১০০০ টাকা,মধ্যবর্তী দূরত্বে ১৫০০ টাকা এবং দূরবর্তী দূরত্বে ২০০০ টাকা পাবে। এছাড়া প্রতি ম্যাচে প্রিমিয়ার লীগের রেফারী, সহকারী রেফারী ও ৪র্থ রেফারীগণ মহার্ঘভাতা হিসেবে বর্তমান ভাতা ১৪০০ টাকার পরিবর্তে প্রস্তাবনা অনুযায়ী ১৮০০ টাকা এবং চ্যাম্পিয়নসশীপ লীগের রেফারীগণ প্রতি ম্যাচে মহার্ঘভাতা হিসেবে বর্তমান ভাতা ১২০০ টাকার পরিবর্তে ১৮০০ টাকা পাবে।

পরিবর্তন এসেছে প্রিমিয়ার লীগ ও চ্যাম্পিয়নসশীপ পরিচালনাকারী স্থানীয় রেফারীদের যাতায়াত ভাতা ও মহার্ঘভাতার মধ্যেও। প্রিমিয়ার লীগ পরিচালনাকারী স্থানীয় রেফারীগণ বর্তমানে যাতায়াত ও মহার্ঘভাতা হিসেবে প্রতি ম্যাচে ৫০০ টাকা পেলেও প্রস্তবনা অনুযায়ী পাবে ১৮০০ টাকা। ঠিক একইভাবে চ্যাম্পিয়নসশীপ লীগ পরিচালনাকারী স্থানীয় রেফারীগণ যাতায়াত ও মহার্ঘভাতা হিসেবে প্রতি ম্যাচে ৫০০ টাকা পেলেও প্রস্তবনা অনুযায়ী পাবে ১৮০০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here