বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের পঞ্চম ম্যাচেও হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ। ঘরের মাঠে গ্রুপের সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হেরেছে লাল সবুজের প্রতিনিধিরা। তবে হারলেও বাংলাদেশের পারফরম্যান্স প্রশংসা কুড়িয়েছে। অস্ট্রেলিয়ার কোচও বাংলাদেশের খেলার প্রশংসা করেছেন। এদিকে বাংলাদেশ কোচ হাভিয়ের ক্যাবরেরাও দলের সামগ্রিক পারফরম্যান্স নিয়ে খুশি। ম্যাচে ফলাফল নিজেদের প্রতিকূলে থাকলেও খেলোয়াড়দের লড়াকু মানসিকতা কোচকে সন্তুষ্ট করেছে।

ম্যাচের শুরু থেকে অনুমিতভাবেই ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৪তম স্থানে থাকা অস্ট্রেলিয়া বল দখলে রেখে আক্রমণ শানাতে থাকে। অবশ্য বৃষ্টিতে কিংস অ্যারেনার ভেজা মাঠ আর বাংলাদেশের উষ্ণ আবহাওয়ায় মানিয়ে নিতে কষ্ট হচ্ছিল সকারুদের। তবে ম্যাচের ২৯তম মিনিটে মেহেদী মিঠুর পায়ে লেগে অনাকাঙ্খিত পরিস্থিতি থেকে গোল হজম করে বাংলাদেশ। এরপর দ্বিতীয়ার্ধে ৬২তম মিনিটে অস্ট্রেলিয়ার দ্বিতীয় গোলেও তাদের কৃতিত্বের চেয়ে বাংলাদেশের ভুলের দায়টাই বেশি। এছাড়া কয়েকটি বিচ্ছিন্ন আক্রমণ করলেও, সঠিক সিদ্ধান্ত গ্রহণের অভাবে সেগুলো আলোর মুখ দেখেনি। তারপরও দলের খেলায় সন্তুষ্ট কোচ হাভিয়ের ক্যাবরেরা। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আমি ম্যাচের ফলের দিকে খুব বেশি দৃষ্টি দিতে চাই না। লক্ষ্য ছিল উন্নতি করার। আমি মনে করি, ফলটুকু বাদ দিলে উন্নতির লক্ষ্য পূরণ হয়েছে। ম্যাচজুড়ে দুর্দান্ত ডিফেন্ডিং করেছে ছেলেরা। বক্সে, বক্সের বাইরে, সেট পিসে শীর্ষ পর্যায়ের ডিফেন্ডিং হয়েছে।”

অস্ট্রেলিয়ার শক্তি-সামর্থ্য নিয়ে কারোর মনেই কোন সন্দেহ ছিল না। এর আগে ২০১৫ সালে ঘরের মাঠে তাদের কাছে ৪ গোল হজম করেছিল বাংলাদেশ। এবারও প্রথম লেগে তাদের মাঠে ৭ গোল হজম করে জামাল-রাকিবরা। তাই এবারও কোন উচ্চাকাঙ্ক্ষা না রেখে বাস্তবতা বিবেচনায় ভালো খেলার প্রত্যাশা ছিল বাংলাদেশের। দিনশেষে হারের হতাশা সঙ্গী হলেও দলের মানসিকতায় খুশি ক্যাবরেরা।, “উপরের দিকে আমাদের সমন্বয়ের সমস্যা ছিল। আক্রমণের সময় ওই জায়গাগুলোতে আরও ভালো করতে পারতাম আমরা। তারা শারীরিক সামর্থ্যে এগিয়ে, শক্তিশালী দল, তবে আমি দলের পারফরম্যান্সে খুশি। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ২৪তম এবং বিশ্বকাপ খেলা দলটির বিপক্ষে আমাদের প্রাণশক্তি, লড়াইয়ের মানসিকতা-সবকিছু ইতিবাচক ছিল।”

বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে আগামী ১১ জুন নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। কাতারে জামালের প্রতিপক্ষ লেবানন। অস্ট্রেলিয়া ম্যাচে ভালো খেলার আত্ববিশ্বাস কাজে লাগিয়ে লেবাননের বিপক্ষে ভালো করতে চায় বাংলাদেশ। এর আগে ঘরের মাঠে তাদের সঙ্গে ১-১ গোলের ড্র থেকেও অনুপ্রেরণা খুঁজছে লাল সবুজের প্রতিনিধিরা।

Previous articleবাংলাদেশের প্রসংশায় পঞ্চমুখ গ্রাহাম আনোর্ল্ড
Next articleদলে পরিবর্তন এনে কাতারের পথে বাংলাদেশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here