আগামী ২২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের ২০২৩-২৪ মৌসুম। ইতোমধ্যেই স্বাধীনতা কাপ দিয়ে মাঠে গড়িয়েছে নতুন মৌসুমের খেলা। এই টুর্নামেন্ট দিয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছে ক্লাবগুলো। এবার লিগ ও ফেডারেশন কাপের দিকে নজর ১০ ক্লাবের। আগামী ২২ ডিসেম্বর থেকে লিগ এবং ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে ফেডারেশন কাপ। গত মৌসুমের মতো এবারও লিগের ম্যাচগুলো প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার এবং ফেডারেশন কাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে প্রতি সপ্তাহের মঙ্গলবার।

১০ দলের লিগ আয়োজন করা হবে ৫টি ভেন্যুতে। বসুন্ধরা কিংস অ্যারেনাকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্র। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম ঢাকা আবাহনী ও শেখ জামালের হোম ভেন্যু। রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামকে হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে ফর্টিস এফসি ও ব্রাদার্স ইউনিয়ন। চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জের হোম ভেন্যু মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়াম। আর ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়াম হোম ভেন্যু হিসেবে ব্যবহার করবে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ পুলিশ এফসি। লিগে প্রতি দলের ১৮ ম্যাচ, দুই লেগ মিলিয়ে এবারের লিগে মোট ৯০টি ম্যাচ আয়োজিত হবে।

নামে পেশাদার লিগ হলেও, ১৫টি আসর আয়োজনের পরও পেশাদারিত্ব নিয়ে প্রতিনিয়তই প্রশ্ন ওঠে। তাই ১৬তম আসর শুরুর আগ মুহূর্ত লিগকে পেশাদারিত্বের আয়ত্তে আনতে চান লিগ কমিটির নতুন সভাপতি ইমরুল হাসান। এবারের আসরে কিছু নতুনত্ব আসবে বলে জানিয়েছেন তিনি। তার মধ্যে তথ্যবহুল ওয়েবসাইট তৈরি, প্রতি ম্যাচের সেরা ফুটবলারের পুরস্কার ও মাস শেষে সেরা রেফারিকে দেওয়া হবে পুরস্কার। এছাড়া স্বাধীনতা কাপে স্পন্সর না পেলেও লিগ ও ফেডারেশন কাপের স্পন্সর পেয়েছে বাফুফে। এই দুই আসর স্পন্সর করবে বসুন্ধরা গ্রুপ। স্পন্সর প্রতিষ্ঠানের সাথে আর্থিক সমঝোতা হলে তার পরিমাণের উপর নির্ভর করে বাড়তে পারে দলগুলোর অংশগ্রহণ ফি, আসরের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড়ের পুরস্কারের পরিমাণ।

আগামী ২২ ডিসেম্বর ২০২৩-২৪ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগের উদ্বোধনী দিনে মোট চারটি ম্যাচ আয়োজিত হবে। তার মধ্যে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে দুপুর আড়াইটায়। গোপালগঞ্জে ঢাকা আবাহনীর মুখোমুখি হবে রহমতগঞ্জ। একই সময়ে ময়মনসিংহে পুলিশের প্রতিপক্ষ চট্টগ্রাম আবাহনী, রাজশাহীতে ফর্টিসের প্রতিপক্ষ মোহামেডান। আর বিকেল সাড়ে চারটায় বসুন্ধরা কিংস অ্যারেনায় বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ আবারো বিপিএলে ফেরা ব্রাদার্স ইউনিয়ন।

Previous articleনারী লিগে আবেদন করলো দশ দল!
Next articleহৃদযন্ত্রের সমস্যায় হাসপাতালে কাজী সালাউদ্দিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here