বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ২০১৯ সালে এএফসির ‘এ’ কোচিং কনভেনশনের আওতাভুক্ত হয়। এরপরই ট্যাকনিক্যাল ডিরেক্টর পল স্মলির নেতৃত্বে ২০১৯-২০ সালে বাফুফের অধীনে অনুষ্ঠিত হয় ‘এ’, ‘বি’ ও ‘সি’ লাইসেসন্স কোর্স। তারই ফলাফল দেয়ার পর ‘এ’ লাইসেন্সে ২৪ জন, ‘বি’ লাইসেন্সে ২৩ জন এবং ‘সি’ লাইসেন্সে ২৪জন উত্তীর্ণ হয়েছেন। গতকাল সীমিত আকারে সনদ বিতরণ করেছে ফেডারেশন। দেশের কয়েকজন কোচের হাতে সনদ তুলে দিয়েছেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন।

এ লাইসেন্স প্রাপ্ত ২৪ জনের মধ্যে ১৩ জন কোচ বাংলাদেশী। বিদেশী কোচদের সার্টিফিকেট পাঠিয়ে দেয়া হবে। বাংলাদেশীদের মধ্যে উর্ত্তীর্ণ হয়েছেন সদ্য প্রায় নুরুল হক মানিক সহ জুলফিকার মাহমুদ মিন্টু, একেএম নুরুজ্জামান নয়ন, ছাইদ হাছান কানন, এমাদুল হক খান, মোহাম্মদ সালাউদ্দিন, আলী আজগর নাসির, শাহাদাত হোসেন, শহিদুল ইসলাম, জাভেদ হোসেন, দীপক চন্দ্র নাথ, মো. সেলিম মিয়া, কাজী আলতাফুল হক ও শাহিনুল হক।

২০১৯ সালের জুন মাসে প্রথম ধাপের পরীক্ষা দিয়েছিলেন কোচরা, অনলাইনে দ্বিতীয় ধাপে পরীক্ষা হয় গেলো বছরের সেপ্টেম্বরে। সার্টিফিকেট পেয়ে বসুন্ধরা কিংসের গোলকিপিং কোচ নুরুজ্জামান নয়ন বলেন, ‘বাংলাদেশ ফুটবল ফেডারেশনের অধীনে আমরা BFF-AFC A লাইসেন্স কোর্সটি সম্পন্ন করেছি। আজ ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন ভাইয়ের হাত থেকে সার্টিফিকেটটি পেয়েছি। এই কোর্স থেকে অর্জিত জ্ঞান এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে খেলোয়াড় এবং দেশের ফুটবলের উন্নয়নে ভূমিকা রাখতে পারলেই নিজেকে যোগ্য মনে করবো।’

Previous articleএএফসি এ লাইসেন্স পেলেন দেশের তিন কোচ
Next articleকাতারকে উদাহরণ মেনে এশিয়ান কাপ জয়ের স্বপ্ন জামালের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here