প্রথমবারের মতো এএফসি কাপের ইন্টার জোনাল সেমি ফাইনালে খেলার জোরালো সম্ভাবনা তৈরি করেও শেষ পর্যন্ত হতাশা নিয়ে বাড়ি ফিরেছে বসুন্ধরা কিংস। গত ১১ ডিসেম্বর উড়িষ্যা এফসির বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নূন্যতম ড্র করতে পারলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যেত অস্কার ব্রুজন শিষ্যরা। কিন্তু শেষ ম্যাচে এসেই বাঁধলো সব বিপত্তি। একের পর এক পক্ষপাতমূলক সিদ্ধান্ত শেষ পর্যন্ত বসুন্ধরা কিংসকে ম্যাচ থেকেই ছিটকে দিল, একই সঙ্গে ছিটকে দিলো এএফসি কাপের গ্রুপ পর্ব থেকেই! আর বসুন্ধরা কিংসকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইন্টার জোনাল সেমি ফাইনালে পৌঁছে গেল উড়িষ্যা এফসি।

ম্যাচের শুরু থেকেই রেফারির পক্ষপাতমূলক আচরণ সবার নজরে আসে। এরপর ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে উড়িষ্যা এফসির মিডফিল্ডার আহমেদ জাহোকে বসুন্ধরা কিংসের মিডফিল্ডার আসরোর গাফুরভ পাশ থেকে ট্যাকেল করলে সরাসরি লাল কার্ড দেখা রেফারি। অথচ এমন ফাউলে সর্বোচ্চ হলুদ কার্ড পেতে পারতেন তিনি। ঘটনার পর থেকেই এই সিদ্ধান্তের বিপক্ষে নিজের শক্ত অবস্থানের জানান দেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজন। বারবার রেফারিদের সিদ্ধান্তের প্রতিবাদ জানান তিনি। ফলে তিনিও দেখেন হলুদ কার্ড। এরপর ম্যাচের পর সংবাদ সম্মেলনেও নিজের শক্ত অবস্থানের জানান দিয়েছেন ব্রুজন। এই ম্যাচের রেফারিং নিয়ে এএফসির কাছে তদন্তের দাবিও জানিয়েছেন তিনি।

এবার বাজে রেফারিংয়ের প্রতিবাদে এএফসি ও ফিফার কাছে অভিযোগ করতে যাচ্ছে বসুন্ধরা কিংস। বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান জানিয়েছেন, ‘দল দেশে ফিরলে পুরো আসর পর্যালোচনা করে আমরা এএফসিকে চিঠি দেব। প্রতি ম্যাচের সময় আমরা তাদের বিভিন্ন বিষয় অবহিত করে রাখি। এবার সামগ্রিক বিষয় নিয়ে দেয়া হবে।’

অবশ্য এএফসিকে অনেক বিষয়ে চিঠি লিখেও প্রতিকার হয় না। তাই কিংস সভাপতি এএফসিকে দেওয়া চিঠি ফিফাকেও অবহিত করতে চান। এ বিষয়ে তিনি বলেন, ‘ফিফার দৃষ্টি আকর্ষণ নিয়েও আমরা ভাবছি। দক্ষিণ এশিয়া অঞ্চলে ফুটবলে ঘটনাপ্রবাহ সম্পর্ককে ফিফাকে অবগত করা প্রয়োজন।’

এই ম্যাচ নিয়ে এখনো ধোঁয়াশা কাটেনি। গতকাল নিজেদের ফেসবুক পেজ ও ইউটিউবে এই ম্যাচের হাইলাইটস প্রকাশ করে এএফসি। কিন্তু সেখানে লাল কার্ডের ঘটনার কোন অস্তিত্ব রাখেনি তারা। এতেই দাঁড়িয়ে যায় বড় প্রশ্ন। কেনো এমন গুরুত্বপূর্ণ মুহুর্তের ফুটেজ সরিয়ে নিলো এএফসি। এটা কি নিছকই কোনো দৈব্য ঘটনা নাকি কিংসের বিপক্ষে ঘটে যাওয়া অন্যায়কে আড়াল করতে চাইছে এএফসি? এই প্রশ্নের কোন সদুত্তর দেবে তো এএফসি?

Previous articleলাল কার্ডের দৃশ্য সরিয়ে ফেললো এএফসি!
Next articleফুটবলে কোন অবদানে আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন ড. ইউনুস?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here