ফুটবল বিশ্বকাপ এলেই পুরো বিশ্বের মত উন্মাদনায় ফেটে পড়ে বাংলাদেশের ফুটবল প্রেমীরা। লাতিন আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থনে দুই ভাগ হয়ে যায় দেশ। সেই দুই দেশের এক দেশ ব্রাজিলকে এবার ফুটবল উন্নয়নে পাশে পাচ্ছে বাংলাদেশ। রেকর্ড ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে ফুটবল উন্নয়নবিষয়ক সমঝোতা চুক্তি সই করতে যাচ্ছে বাংলাদেশ।

গত রোববার বাংলাদেশ সফরে আসেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। মাউরোর সফরে আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল ফুটবলও। ব্রাজিলের কাছে ফুটবল উন্নয়নে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এ ব্যাপারে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর এ সফর চলাকালেই দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি সই হওয়ার কথা ছিল। ব্রাজিলের দিক থেকে প্রস্তুতি শেষ না হওয়ায় শেষ মুহূর্তে সমঝোতা স্মারকটি সই হয়নি বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে দুই পরারাষ্ট্রমন্ত্রীর বৈঠক শেষে যৌথ ঘোষণায় বলা হয়েছে, প্রক্রিয়াগত বিষয়গুলো শেষ করে খুব শীগ্রই ফুটবল উন্নয়নবিষয়ক সমঝোতা চুক্তি সই হবে।

সমঝোতা চুক্তির আগে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে তাদের চাহিদা সম্পর্কে জানতে চেয়েছে। সে অনুযায়ী বাফুফে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে নিজেদের চাহিদার একটি তালিকাও দিয়েছে বলে জানা গেছে। বাফুফে ব্রাজিলের কাছে মূলত কোচ, একাডেমি ও প্রশিক্ষণে সাহায্য চেয়েছে। ব্রাজিলের কাছ থেকে কোচ চায় বাফুফে, বাংলাদেশের কোচদেরও যেন তারা প্রশিক্ষণ দেয় সেটিও চায় বাফুফে। একইসঙ্গে বয়সভিত্তিক ফুটবলেও সহযোগিতা চাওয়া হয়েছে। ব্রাজিলের বয়সভিত্তিক দলগুলো এখানে নিয়মিত খেলতে এলে বাংলাদেশের ফুটবল লাভবান হবে। নারী ফুটবলেও ব্রাজিলের সহযোগিতা চেয়েছে বাফুফে।

Previous articleবিসিএলঃ ফরাশগঞ্জকে হারালো ঢাকা ওয়ান্ডারার্স
Next articleএলিটের বড় জয়ের দিনে নোফেল-ফকিরেরপুল ম্যাচ ড্র

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here