গৌরবের ৫০ বছরে ‘ট্রেবল‘ জয়ের হাতছানি ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেডের সামনে। মৌসুমের প্রথম দুই টুর্নামেন্টের শিরোপা জয়ের পর এবার আকাশী-নীলদের লক্ষ্য বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা। সেই লক্ষ্যে নিজেদের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে ১-০ গোলের জয় তুলে নিয়েছে মারিও লেমোস শিষ্যরা। দিনের অপর ম্যাচে অতিরিক্ত সময়ের গোলে বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং আশপাশের উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। যার প্রভাবে বেলা ১২টা থেকে ঢাকা ও আশপাশের এলাকায় আকাশ মেঘাচ্ছন্ন হয়ে যায়। সাড়ে ১২টার দিকে শুরু হয় বৃষ্টি। বৃষ্টির মধ্যে কর্দমাক্ত মাঠেই চলে দুই ভেন্যুর খেলা।

টঙ্গীর শহীদ আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়ামে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধার বিপক্ষে মাঠে নামে আবাহনী। চোটের কারণে আবাহনীর স্কোয়াডে ছিলেন না ইমন মাহমুদ, মোহাম্মদ হৃদয় ও রাফায়েল অগাস্তো। তারপরও মুক্তিযোদ্ধার বিপক্ষে ১-০ গোলের জয় কিছুটা স্বস্তি দেবে আবাহনী সমর্থকদের। তবেম্যাচ জিতলেও আবাহনীর খেলা সমর্থকদের পুরোপুরি মন ভরাতে পারেনি। ম্যাচে বেশ কয়েকটি সুযোগ পেলেও একটির বেশি যে গোল আসেনি! তবে ফুটবলারদের স্বাভাবিক পারফরম্যান্স প্রদর্শনে অবশ্য বড় বাধা হয়ে দাঁড়িয়েছিল কর্দমাক্ত আউটফিল্ড।

ম্যাচের শুরুতেই আবাহনী এগিয়ে যেতে পারতো। তৃতীয় মিনিটে বক্সের বাইরে থেকে দানিয়েল কলিন্দ্রেসের সাইড ভলি অল্পের জন্য পোস্ট ঘেঁষে যায়। যদিও আবাহনীর এগিয়ে যেতে বেশি সময় লাগেনি। ১২তম মিনিটে লেফট ব্যাক নুরুল নাইম ফয়সালের বাঁ প্রান্তের ক্রস পৌঁছায় ডি বক্সে অরক্ষিত অবস্থায় থাকায় ডরিয়েলটনের কাছে। বল পেয়েই ডান পায়ের টোকায় দারুণভাবে বল জালে জড়ান এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এই মৌসুমে আবাহনীর হয়ে ব্রাজিলিয়ান তারকার এটি নবম গোল। আবাহনীর আক্রমণাত্মক ফুটবলের বিপরীতে অনেকটা রক্ষণাত্মক ও কাউন্টার অ্যাটাক নির্ভর ফুটবল খেলেছে মুক্তিযোদ্ধা। মাঝে মাঝেই আবাহনীর রক্ষণের পরীক্ষা নিয়েছে ক্লাবটি। ১৮তম মিনিটে জাপানি স্ট্রাইকার তেতসুয়াকি মিসওয়ার কাটব্যাক থেকে ফরোয়ার্ড আহমেদ আইমান শট নিতে না পারলে সমতায় ফেরা হয়নি মুক্তিযোদ্ধার। প্রথমার্ধে আর বলার মতো তেমন কোনো আক্রমন হয়নি। ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আবাহনী।

বিরতি থেকে ফিরেও আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে আবাহনী। ৫৫তম মিনিটে বক্সের সামান্য বাইরে থেকে নেওয়া কলিন্দ্রেসের ফ্রি কিক রুখে দেন মুক্তিযোদ্ধার গোলকিপার রাজীব। ৬১তম মিনিটে মুক্তিযোদ্ধার জাপানি ফরোয়ার্ড তেতসুয়াকির প্লেসিং শট ঠেকিয়ে দেন আবাহনীর গোলকিপার শহিদুল আলম সোহেল। এরপর দুদলই কিছু বিচ্ছিন্ন আক্রমন করলেও আর কেউ গোলের দেখা পায়নি। ফলে ১-০ গোলের জয় দিয়েই এবারের মৌসুমে শুভসূচনা করলো আবাহনী লিমিটেড।

দিনের আরেক ম্যাচে মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে বাংলাদেশ পুলিশ এফসিকে ১-০ গোলে হারিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। নির্ধারিত সময় শেষে যোগ করা সময়ে সাইফের হয় জয়সূচক গোলটি করেছেন রুয়ান্ডার ডিফেন্ডার এমেরি বায়িসেঙ্গে।

Previous articleকিংসের অঘটনের দিনে শেখ জামালের জয়!
Next articleফুটবলীয় কার্যক্রম থেকে আজীবন নিষিদ্ধ মিনহাজ; ফিফার শাস্তির মুখে পুরো আরামবাগ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here