ভারতীয় মহিলা লিগ ২০২৩-২৪ এ ভারতের ঐতিহ্যবাহী ইস্ট বেঙ্গলের হয়ে খেলে দেশে ফিরেছেন বাংলাদেশ জাতীয় নারী দলের উইঙ্গার সানজিদা আক্তার। লাল-হলুদ নারী দলের প্রথম ও একমাত্র বিদেশী ফুটবলার হিসেবে ইতিহাসে নাম লিখিয়েছেন তিনি।

তবে লিগে সানজিদার দল আশানুরূপ ফলাফল করতে পারেনি। ৭ দলের লিগে ৬ষ্ঠ হয়ে শেষ করেছে ইস্ট বেঙ্গল। ১২ ম্যাচে ১ জয় ও ১ ড্রতে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। লিগের নবম রাউন্ডে কিকস্টার্ট এফসি’র বিরুদ্ধে ফ্রি কিক থেকে লিগে নিজের একমাত্র গোলটি করেন সানজিদা।

আজ দুপুর ২.৩০ এ ইন্ডিগো এয়ালাইন্সের একটি ফ্লাইটে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হন সানজিদা আক্তার। প্রথমবার দেশের বাইরে লিগ খেলে কেমন অনুভূতি তা জানতে চাইলে অফসাইডকে সানজিদা জানান,

এটি একটি নতুন অনুভূতি। ভিন্ন পরিবেশ এবং নতুন সতীর্থদের সাথে নিজেকে মানিয়ে নেওয়া। যদিও বেশিরভাগ মানুষ বাংলা ভাষাভাষী। এটা আমাকে অনেক সাহায্য করেছে।

বাংলাদেশে নারী লিগ হলেও বড় দলগুলো অংশগ্রহন না করায় রং হারায় খেলাগুলো। এবার বসুন্ধরা কিংসও নারী লিগে অংশ না নেয়ার বিষয়টি নিশ্চিত করেছে। বাংলাদেশের লিগ ও ভারতের লিগের মধ্যে কি পার্থক্য দেখতে পেলেন এমন প্রশ্নের জবাবে সানজিদা বলেন,

আমাদের লীগের সাথে ওদের লীগের অনেক পার্থক্য। লীগের মান, সময়সূচি, প্লেয়ারদের নিয়ে প্রোমোশন ও মার্কেটিং এর যায়গাতেও ওরা অনেক এগিয়ে গিয়েছে। আমাদের দেশে জাতীয় মহিলা দলের খেলা ছাড়া লীগের খেলায় আমরা ফ্যান্সদের তেমন দেখি না। বাংলাদেশের ধারাবাহিক পারফরম্যান্স অনুযায়ী আমরা আরো ভালো ও মানসম্মত লীগ আশা করি। প্রিমিয়ার লীগ (বাংলাদেশ) ফুটবলের ক্লাবগুলো এগিয়ে আসলে আমাদের জন্য ভালো। আমি চাই আরো ফুটবলার দেশের বাইরে খেলুক, এতে নতুন অনেক কিছু শিখতে পারবে, যা পরবর্তী সময়ের জন্য সহায়ক হবে।

Previous articleবাংলাদেশে একাদশে থাকছেন কারা?
Next articleশেষ মুহূর্তের গোলে ফিলিস্তিনের বিপক্ষে হার বাংলাদেশের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here