আরেফিন জিসান : অবশেষে দীর্ঘ অপেক্ষার পর আজ মাঠে গড়াতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ। করোনার কারণে কয়েক দফা পিছিয়ে মালদ্বীপে বসবে এবারের আসর। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলংকা। সাফ জুড়ে জামাল ভূঁইয়াদের প্রতিপক্ষদের নিয়ে বিশ্লেষন মূলক প্রতিবদনের প্রথম পর্বে থাকছে লংকানদের নিয়ে আলোচনা-

শ্রীলঙ্কা

সাফ চ্যাম্পিয়নশিপের ১২ আসরের প্রথম দুই আসরে যথাক্রমে রানার আপ ও চ্যাম্পিয়ন হয় লংকানরা। এরপর আর কখনই ফাইনালে উঠতে পারেনি। ২০০৯ সালের পর বাংলাদেশ নক আউটে উঠতে না পারলেও সেই আসরে বাংলাদেশের সাথে সেমিফাইনাল খেলা লংকানরা মাঝে ২০১৫ সালের আসরেও নকআউটে খেলেছিল।

তবে লঙ্কান ফুটবলের আধুনিক সোনালী প্রজন্ম শেষ হয়ে দেশটি গত এক দশক যাবত মারাত্মক ভুগে আসছে। ঘুরে দাড়াতে দলে ৩ জন প্রবাসী এনে ভালো সময়ের অপেক্ষায় তারা। এই ৩ জন যখন একসাথে খেলেছে, গত মে মাসের বিশ্বকাপ বাছাইতে- সেখানে লেবানন এর বিপক্ষে ২-৩ এর লড়াকু হার ছিল। সেই ম্যাচে পৌনে ২ বছর ও ৮ ম্যাচ পর আন্তর্জাতিক ম্যাচে গোল পায় লংকানরা।

এই ৩ জন প্রবাসী হচ্ছে জার্মানির ২য়, ৩য় ও ৪র্থ টায়ারে খেলা ফরোয়ার্ড ওয়াসিম রাজিক, যে লেবাননের বিপক্ষে ফ্রি কিক শট বারে লাগিয়ে হ্যাট্রিক ও সমতাসূচক গোল মিস করেছিল, ইংলিশ ৬ষ্ঠ টায়ারে প্রায় ১০ মৌসুম খেলা এবং বর্তমানে ৮ম টায়ারে খেলা ইংলিশ-নাইজেরীয়-শ্রীলঙ্কান ডিফেন্সিভ মিডফিল্ডার মারভিন হ্যামিল্টন এবং ইংলিশ ২য় টায়ার ক্লাব কুইন্স পার্ক রেঞ্জার্স এর অ২৩ দলের ফরোয়ার্ড ডিলন ডি সিলভা। মারভিন ও ডিলন ইংল্যান্ড থেকে মালদ্বীপে সরাসরি যোগ দিবে দলের সাথে।

শ্রীলঙ্কা কয়েক দিনের প্রস্তুতি সম্পন্ন করেছে কাতারে। দেশিদের ভেতর উল্লেখযোগ্য খেলোয়াড় হচ্ছে গোলকিপার সুজান পেরেরা, ডিফেন্ডার ডাকসন পুসলাস, মিডফিল্ডার কাভিন্ডু ইশান, ২০১৮ সালে রাজশাহীতে বাংলাদেশের বিপক্ষে ফিফা ফ্রেন্ডলিতে দূরপাল্লার জয়সূচক গোল করা মোহামেদ ফজল।

দলটির কোচ বসনিয়ান-অস্ট্রেলিয়ান আমির আলাজিচ। তিনি ৪-৩-৩ এ আক্রমণাত্মক ফুটবল খেলাতে পছন্দ করেন। ৬১ বছর বয়সী এই কোচ বিভিন্ন সিনিয়র দল ছাড়াও সুনামের সাথে বসনিয়া, সৌদি আরব, লিবিয়া ও ইরানে যুব খেলোয়াড়দের নিয়ে কাজ করেছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদশের মুখোমুখি পরিসংখ্যানঃ
ম্যাচঃ ১৮
জয়ঃ ১২
ড্রঃ ২
পরাজয়ঃ ৪
পক্ষে গোলঃ ২৭
বিপক্ষে গোলঃ ১২

শ্রীলঙ্কার সাম্প্রতিক ৫ ম্যাচের ফলঃ
০-৫ দক্ষিণ কোরিয়া
২-৩ লেবানন
০-৩ বাংলাদেশ
০-২ প্যালেস্টাইন
০-২ তুর্কমেনিস্তান

এই শ্রীলঙ্কা ২০২০ সালের ডিসেম্বরে বঙ্গবন্ধু গোল্ড কাপে খেলে যাওয়া শ্রীলঙ্কা ভেবে বসলে ভুল হতে পারে। হ্যা সেই দলে ওয়াসিম রাজিক ছিল এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি শ্রীলঙ্কার হয়ে তার মাত্র ২য় ম্যাচ ছিল। নতুন প্রেক্ষাপটে তখনও মানিয়ে নেয়া হয়নি তার। আর এখন ইশান-মারভিন এর ব্যাক আপে এবং ডিলনের সাথে লিঙ্ক আপে সে ক্ষুরধার একজন ফরোয়ার্ড হয়ে উঠেছে। আসলে এই ৩ প্রবাসীকে কেন্দ্র করে লঙ্কানরা জেগে উঠেছে সাফকে লক্ষ্যে রেখে। মালদ্বীপের আবহাওয়া তাদের জন্য সহায়ক হবে কিছুটা। তবে এরপরও বাংলাদেশ ম্যাচটি বের করে নিবে বলেই আশাবাদী সবাই।

Previous articleশ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়েই সাফ অভিযান শুরু করতে চায় বাংলাদেশ!
Next articleতপুর গোলে সাফে বাংলাদেশের শুভ সূচনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here