আজ ২৫ তারিখ সাইফ স্পোর্টিংয়ের অনুশীলন দেখতে এশিয়ান সিটি ফুটবল মাঠে যান বাংলাদেশ জাতীয় ফুটবল দলের নতুন প্রধান প্রশিক্ষক জ্যাভিয়ার ক্যাবরেরা। কোচ হিসেবে  নিয়োগ পাওয়ার পর  ঘরোয়া লীগের দলগুলোর অনুশীলনে নিয়মিত পর্যবেক্ষণ করতে যাচ্ছেন এই স্প্যানিশ কোচ।

জেমির ডের পর পর দুইদফা অন্তর্বর্তীকালীন কোচের অধীনে ছিলো বাংলাদেশ জাতীয় দল। এরপর দলের দায়িত্বে নিয়োগ পান ক্যাবরেরা। জেমি ডে ইংলিশ কোচ হলেও বর্তমান কোচ জ্যাভিয়ার ক্যাবরেরা হচ্ছেন স্প্যানিশ। তাই জেমি ডের সাথে ক্যাবরেরার পার্থক্য থাকবে মনে করছেন বাংলাদেশ ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।

তিনি বলেন, ‘যেটা আমি মনে করি, উনি একজন স্প্যানিশ কোচ, তাই তারা সামঞ্জস্যতাও অন্য স্প্যানিশ কোচদের মতোই হবে। যেমন অস্কার,লেমোস এইরকম কাছাকাছি। অবশ্যই তিনি তার নিজস্ব স্টাইল বাস্তবায়ন করবেন। ইংলিশ কোচ ও স্প্যানিশ কোচের মধ্যে একটু পার্থক্য আছে। তারা বল নিজেদের দখলে বল রাখতে চায় এইসব নিয়ে আমরা পরবর্তীতে কাজ করবো।’ ক্যাবরেরার প্রতি ভালো আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশের ফুটবল কাপ্তান। তিনি মনে করেন ইংলিশ ক্লাব টটেনহামের ইতালিয়ান কোচ এন্টেনিও কন্তের মতো তিনিও বাংলাদেশ দলকে ব্রেক থ্রু এনে দিতে পারবেন।

আবাহনী লিমিটেড, উত্তর বারিধারার পর সাইফের অনুশীলন পর্যবেক্ষণে আসেন ক্যাবররা। গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন দলের টেকনিক্যাল ও টেকটিক্যাল দিকগুলো। খেলোয়াড়দের অনুশীলন পর্যবেক্ষণের পাশাপাশি পারিপার্শ্বিক অবস্থারও পর্যবেক্ষণ করেন। সাইফের অনুশীলন পর্যবেক্ষণ করে বেশ সন্তুষ্ট প্রকাশ করেছেন ক্যাবররা। তিনি বলেন, ‘এখানে এসে সাইফের অনুশীলন দেখলাম। আমরা পছন্দ হয়েছে। তাদের সবকিছুতেই রয়েছে একটা পরিকল্পনার ছাপ। অনুশীলনে রয়েছে টেকনিক্যাল ও টেকটিক্যাল ওয়ার্কআউটের সংমিশ্রণ। এখানে খেলোয়াড়দের দেখে মনে হয়েছে আমি ভবিষ্যতে একটি ভারসাম্যপূর্ণ দল গঠন করতে পারবো।’

Previous articleপাইওনিয়ার লিগে বয়স চুরি ঠেকাতে কঠোর বাফুফে; ক্লাবগুলোর সাধুবাদ
Next articleবিপিএলের শিরোপা রেসে থাকবে তো শেখ জামাল?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here