প্রথম দুই ম্যাচে শ্রীলঙ্কা এবং ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত শুরু করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে মিরাজুল ইসলাম এবং দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের হয়ে জোড়া গোল করেন পিয়াস আহমেদ নোভা। এবার তৃতীয় ম্যাচে এসে মালদ্বীপকে ৪-১ গোলে উড়িয়ে দিল বাংলাদেশ। প্রথম ম্যাচের গোলদাতা মিরাজুল এবার মালদ্বীপের বিপক্ষে করেন হ্যাটট্রিক। বাকি এক গোল উইঙ্গার রফিকুল ইসলামের। আর মালদ্বীপের হয়ে একটি গোল শোধ দেন জাইন জাফর। এই জয়ে ফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল লাল সবুজের প্রতিনিধিরা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের বিপক্ষে নুন্যতম এক পয়েন্ট পেলেই ফাইনাল নিশ্চিত হবে বাংলাদেশের। তবে ৩১ জুলাই ভারত যদি নেপালের কাছে পয়েন্ট হারায় সেক্ষেত্রে আগেই ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ।

ভারতের ওড়িশারকালিঙ্গা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই মালদ্বীপকে চেপে ধরে পল স্মলির শিষ্যরা। প্রথম ম্যাচে গোল করেও দলের ভারসাম্য রক্ষায় দ্বিতীয় ম্যাচে সুযোগ না পাওয়া মিরাজুল ইসলামকে এই ম্যাচে শুরুর একাদশে সুযোগ দেন বাংলাদেশ কোচ। আর সেই সুযোগের কি দারুন সদ্ব্যবহার টাই না করলেন তরুণ এই ফরোয়ার্ড। ম্যাচের ১৮তম মিনিটে ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে দুর্দান্ত ক্রস বাড়ান নোভা, নোভার ক্রস গোলকিপার ঝাঁপিয়ে ফিরিয়ে দিলেও ফিরতি বলে দেখে শুনে বল জালে পাঠান মিরাজুল ইসলাম।

প্রথম গোলের মিনিট তিনেক পরই আবারো স্কোর শিটে নাম তুলেন মিরাজুল। রফিকুল ইসলামের বাড়ানো ক্রস বক্সের বাম প্রান্ত থেকে মুরশেদ আলী হেডে বাড়িয়ে দেন গোলমুখে। মালদ্বীপের গোলকিপার ও দুই ডিফেন্ডারের ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে মিরাজুলের করা প্রথম চেষ্টা ক্রসবারে লেগে ফিরে এলেও ফিরতি শট জালে জরাতে ভুল করেননি তিনি।

এরপর ম্যাচের বয়স যখন আধ ঘণ্টার একটু বেশি, ঠিক তখনই ব্যাবধান ৩-০ করেন রফিকুল। বাম প্রান্ত থেকে দারুন গতিতে বক্সে ঢুকে মিরাজুল ইসলামের বাড়ানো বলে ডান পায়ের জোরালো শটে গোল করেন এই উইঙ্গার। বিরতির ঠিক আগ মুহূর্তে নিজের হ্যাটট্রিক পূরণের সঙ্গে দলের হয়ে ৪র্থ গোলটি করেন মিরাজুল। পিয়াস আহমেদ নোভার বাড়ানো থ্রু পাস ধরে বক্সের ভেতর ঢুকে মিরাজুলের নেওয়া শট মালদ্বীপের গোলরক্ষক প্রথমবার ফিরিয়ে দিলেও ফিরতি বলে জোরালো শটে বল জালে পাঠান এই ফরোয়ার্ড। ফলে ৪-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে অবশ্য কিছুটা ছন্দপতন ঘটে যুবাদের। সেই সুযোগে দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা চালায় মালদ্বীপ। সেই চেষ্টায় এক গোল শোধও করে তাঁরা। ৫৪তম মিনিটে সতীর্থের বাড়ানো পাস ধরে বক্সের ভেতর থেকে জাইন জাফরের শট আগুয়ান গোলকিপার আসিফের গায়ে লেগে আটকে গেলেও পরবর্তী মুহূর্তেই নিয়ন্ত্রণ নিয়ে ফাঁকা জালে বল পাঠান জাফর। এরপর অবশ্য বাংলাদেশও পেয়েছিল ব্যবধান বাড়ানোর সুযোগ কিন্তু তা কাজে লাফাতে পারেনি মিরাজ-পিরাসরা। ৮৪ মিনিটে মিরাজের শট এবং যোগ করা সময়ে পিয়াসের শট পোস্টে লেগে ফিরলে আর ব্যবধান বাড়ানো হয়নি। তারপরও ৪-১ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।

এই জয়ে ৩ ম্যাচে ৩ জয়ে ৯ পয়েন্ট নিয়ে একক ভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের শেষ আগামী ২ আগস্ট হিমালয় কন্যা নেপালের মুখোমুখি হবে লাল সবুজের প্রতিনিধিরা।

Previous articleকিংস অ্যারেনাতেই শিরোপা উৎসব করবে বসুন্ধরা কিংস
Next articleপ্রমিলা সাফে বাংলাদেশের গ্রুপে ভারত ও পাকিস্তান!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here