দেখতে দেখতে এবারের মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপের গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার পথে। প্রথমবারের মত ১৬ দল পূর্বের তুলনায় বৃহৎ পরিসরে আয়োজিত হওয়া এই টুর্নামেন্টে আর একদিন পরই ১৬ থেকে কমে টিকে থাকা দলের সংখ্যা নেমে আসবে ৮ এ। এরই মধ্যে এ গ্রুপ থেকে শেখ রাসেল ক্রীড়া চক্র ও মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং বি গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে বসুন্ধরা কিংস ও চট্টগ্রাম আবাহনী লিমিটেড। তাদের পথ ধরেই এবার সি গ্রুপ থেকে শেষ আট নিশ্চিত করলো ঢাকা আবাহনী লিমিটেড ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

যদিও ২ ম্যাচ শেষেই এই দুই দলের কোয়ার্টার ফাইনাল খেলা নিশ্চিত ছিলো। তবে আজ সবকিছু হয়েছে চূড়ান্ত। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ৩-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছালো ঢাকা আবাহনী লিমিটেড। ফলে গ্রুপের দ্বিতীয় স্থানে থেকেই শেষ আটে পৌঁছেছে মুক্তিযোদ্ধা। অপর ম্যাচে বিদায় নেওয়া দুই দলের লড়াইয়ে শেষ মুহূর্তের গোলে উত্তরা এফসিকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ বিমানবাহিনী।

কুমিল্লার ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ৪র্থ মিনিটেই এগিয়ে জয় ঢাকা আবাহনী লিমিটেড। মাঝমাঠ থেকে সতীর্থের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে মুক্তিযোদ্ধার দুই ডিফেন্ডার এবং গোলরক্ষককে বোকা বানিয়ে দলকে এগিয়ে নেন অধিনায়ক রাফায়েল অগোস্তো। এরপর ম্যাচের ২৭তম মিনিটে নাইজেরিয়ান ফরোয়ার্ড পিটার নোরাহর কাট ব্যাক থেকে ডান পায়ের নিখুঁত প্লেসিং শটে লক্ষ্যভেদ করে দলকে ২-০ গোলের লিড এনে দেন রাফায়েল। বিরতির পর ৫০তম মিনিটে ইমন বাবু মুক্তিযোদ্ধার ফুটবলার রোমানকে বক্সের ভেতর ফাউল করলে পেনাল্টির নির্দেশ দেন রেফারি; স্পট কিক থেকে গোল করে ব্যবধান কমান দলটির নাইজেরিয়ান ফরোয়ার্ড ইমানুয়েল উজোচুকু। এরপর ৬১তম মিনিটে ফয়সাল আহমেদ ফাহিম বাম প্রান্ত দিয়ে বক্সে ঢুকে শট নিলেও ঠেকিয়ে দেন মুক্তিযোদ্ধার গোলরক্ষক শ্রাবণ। তবে ঠেকালেও পুরোপুরি ক্লিয়ার করতে পারেননি তিনি; ফলে গোলমুখ থেকে ডান পায়ের আলতো টোকায় বল জালে জড়িয়ে ব্যবধান ৩-১ করেন আবাহনীর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গেটারসন আলভেস। এরপর আরো কিছু আক্রমণ পাল্টা-আক্রমণ হলেও ম্যাচের ফলাফলে আসেনি কোনো পরিবর্তন। ফলে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালে পৌঁছালো ঢাকা আবাহনী লিমিটেড। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

দিনের অপর ম্যাচে মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে বিসিএলের দল উত্তরা এফসিকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ বিমানবাহিনী ফুটবল দল। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে ৪৭তম মিনিটে অবশ্য প্রথম লিড নিয়েছিল উত্তরা এফসি। মোঃ সাগরের গোলে এগিয়ে গিয়েছিল ক্লাবটি। তবে ৭৪তম মিনিটে গোল করে বিমানবাহিনীকে সমতায় ফেরান রাকিবুল ইসলাম। ম্যাচ যখন সমতায় শেষ হওয়ার পথে তখনই যোগ করা সময়ে গোল করে উত্তরা এফসির কাছ থেকে পুরো ৩ পয়েন্ট কেড়ে নেন বিমানবাহিনীর মোঃ জুয়েল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here