আগামী ২১ জুন ভারতের ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ ২০২৩। সে লক্ষ্যে আজ (বুধবার) দুপুরে ভারতের দিল্লিতে অনুষ্ঠিত হয়েছে ড্র। ড্র থেকে প্রতিপক্ষ হিসেবে গ্রুপ ‘বি’ তে লেবানন, মালদ্বীপ ও ভুটানকে পেয়েছে বাংলাদেশ।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া আট দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে এগিয়ে লেবানন (৯৯তম)। ‘বি’ গ্রুপের বাকি তিন দলের মধ্যে মালদ্বীপ ১৫৪তম, ভুটান ১৮৫তম ও বাংলাদেশ ১৯২তম। তাইতো আসছে সাফে ভালোই চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছে বাংলাদেশ। সাফে বাংলাদেশের চ্যালেঞ্জের কথাটা মানছেন হেড কোচ হাভিয়ের ক্যাবরেরাও। তবে নিজের দলের সামর্থ্যে আস্থা রাখার কথাও এই স্প্যানিশ কোচ জানালেন আত্মবিশ্বাসের সুরে।

ড্রয়ের পর বাফুফে ভবনে গণমাধ্যম কর্মীদের সঙ্গে আলাপচারিতায় ক্যাবরেরা জানালেন নিজেদের গ্রুপে লেবাননকে পেয়ে ভড়কে যাচ্ছেন না তারা। তিনি বলেন, “গ্রুপ নিয়ে আমার প্রথম অনুভূতি হচ্ছে, এটা চ্যালেঞ্জিং গ্রুপ। দুটি গ্রুপই কঠিন। ফিফা র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে উপরে থাকা লেবাননকে গ্রুপে পেয়েছি, কিন্তু ড্র নিয়ে আমাদের মনোভাব ইতিবাচক। বিশ্বাস করি, আমরা যদি নিজেদের পর্যায়ের পারফর্ম করতে পারি, আমাদের সুযোগ থাকবে লক্ষ্য অর্জনের। আমরা ‘ম্যাচ বাই ম্যাচ’ যেতে চাই। প্রথমে সেমি-ফাইনালে উঠতে চাই। ড্র নিয়ে আমরা খুশি। দুটি গ্রুপই শক্তিশালী এবং চ্যালেঞ্জিং। কিন্তু আমরা নিজেদের উপর বিশ্বাস ধরে রাখব। ইতিবাচক থাকব এবং লক্ষ্য অর্জনের আশা রাখব।”

২০০৩ সালে সবশেষ সাফের শিরোপা জেতা বাংলাদেশ ২০০৫ সালে সবশেষ ফাইনাল খেলেছিল, সেবার ভারতের কাছে হারে দল। ২০০৯ সালের পর এই প্রতিযোগিতার সেমি-ফাইনালেও উঠতে পারেনি বাংলাদেশ। ব্যর্থতার বৃত্ত এবার ভাঙতে আশাবাদী ক্যাবরেরা, “আমরা বিশ্বাস করি, সব প্রতিপক্ষের জন্য আমরা পরিস্থিতি কঠিন করে তুলতে পারি এবং নিজেদের সেরাটা পারফরম করে (লক্ষ্য পূরণ করতে পারি)। নিজেদের সামর্থ্য আমরা জানি, সেমি-ফাইনালে ওঠার লড়াই করার মতো সক্ষমতা আমাদের আছে। (সেমি-ফাইনাল জিততে দুইটা জয় লাগবে কিনা) এটা অনেক সময় পরিস্থিতির উপর নির্ভর করে। তবে সেমি-ফাইনালে উঠতে হলে আমাদের যোগ্য দল হয়ে উঠতে হবে, ম্যাচ জিততে হবে।”

আগামী ৪ জুন বসুন্ধরা কিংস অ্যারেনায় সাফের জন্য প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ। এরপর কম্বোডিয়া গিয়ে ১৫ জুন একটি প্রস্তুতি ম্যাচ খেলে সেখান থেকে ব্যাঙ্গালুরুতে যাবে দল। সাফে আগামী ২২ জুন লেবানন, ২৫ জুন মালদ্বীপ এবং ২৮ জুন ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

Previous articleসাফে তুলনামূলক সহজ প্রতিপক্ষের দেখা পেলো বাংলাদেশ
Next articleকঠিন গ্রুপে বাংলাদেশের নারী অনুর্ধ্ব ১৭ দল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here