নারী রেফারিংয়ে নতুন ইতিহাস সৃষ্টি করলেন বাংলাদেশের ফিফা সহকারী রেফারি সালমা আক্তার মণি। প্রথম নারী হিসেবে এশিয়ান ফুটবল কনফেডারেশনের এলিট প্যানেলে জায়গা করে নিয়েছেন সালমা। গত মাসে মালয়েশিয়া এএফসি এলিটের জন্য পরীক্ষা হয়েছিল। সেখানে বাংলাদেশ থেকে নাসির, জয়া ও সালমা গিয়েছিলেন। এর মধ্যে একমাত্র সালমাই এলিট হতে পেরেছেন। এলিট কোটায় প্রবেশ করায় সালমা এশিয়ার শীর্ষ পর্যায়ের নারীদের প্রতিযোগিতা পরিচালনা করতে পারবেন।

ফিফা সহকারী রেফারি সালমা আক্তার ২০১৩ সাল হতে তার রেফারিং ক্যারিয়ার শুরু করেন। ২০২১ সালে ফিফা সহকারী রেফারি হিসেবে আন্তর্জাতিক রেফারি হবার গৌরব অর্জন করেন। তিনি ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ’ ও ‘বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ’ এর প্যানেলভূক্ত সহকারী রেফারি এবং ইতোমধ্যেই সহকারী রেফারি হিসেবে কয়েকটি ম্যাচও পরিচালনা করেছেন। তার এই অর্জনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে অভিনন্দিত করা হয়েছে। সালমা সম্পর্কে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, “ফিফা সহকারী রেফারি হিসেবে সালমা আক্তার মনি আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে এবং রেফারিং সংক্রান্ত অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশের বর্তমান রেফারিদের উৎসাহ যোগাতে অগ্রণী ভূমিকা পালন করবে।”

বাফুফে সিনিয়র সহ-সভাপতি ও রেফারিজ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেন, “বাফুফে রেফারিদের মান উন্নয়নকল্পে বাস্তবতার নীরিখে টেকসই ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করায় সালমা আক্তার মনি আজ ফিফা সহকারী রেফারি হিসেবে আন্তর্জাতিক রেফারি হবার গৌরব অর্জন করেছে।”

Previous articleজাতীয় দলের ৬০ভাগ ফুটবলারকেই আনফিট মনে হয় : কাজী সালাউদ্দিন
Next articleকেন বাফুফে ভবনে এলেন আর্জেন্টিনার কূটনীতিকরা?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here