আগামী ২৫ ডিসেম্বর শনিবার থেকে মাঠে গড়াচ্ছে এবারের মৌসুমের দ্বিতীয় টুর্নামেন্ট ফেডারেশন কাপ। বৃহস্পতিবার দুপুরে বাফুফে ভবনে অনুষ্ঠিত হয়েছে ফেডারেশন কাপের ড্র। স্বাধীনতা কাপে বিশেষ আকর্ষণ হিসেবে তিনটি সার্ভিসেস দল অংশ নিলেও ফেডারেশন কাপে অংশ নেবে প্রিমিয়ার লিগের ১২ দল। প্রথমবারের মতো ফেডারেশন কাপ খেলার অপেক্ষায় নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ। স্বাধীনতা কাপের মতোই ফেডারেশন কাপও অনুষ্ঠিত হবে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে।

ফেডারেশন কাপের প্রতিটি গ্রুপে রয়েছে ৩টি করে দল। ‘এ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের সাথে রয়েছে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ। গ্রুপ ‘বি’ তে রয়েছে সদ্যই স্বাধীনতা কাপের শিরোপা জেতা ঢাকা আবাহনী লিমিটেড, শেখ রাসেল ক্রীড়া চক্র এবং উত্তর বারিধারা। গ্রুপ ‘সি’ তে সাইফ স্পোর্টিং ক্লাবের সঙ্গী চট্টগ্রাম আবাহনী ও বাংলাদেশ পুলিশ এফসি এবং গ্রুপ ‘ডি’ তে রয়েছে গত মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের রানার্স আপ শেখ জামাল ধানমন্ডি ক্লাব, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

ড্র তে নাম থাকলেও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ফেডারেশন কাপে অংশ নেওয়া এখনো নিশ্চিত নয়। আর্থিক সমস্যায় জর্জরিত ক্লাবটি চেয়ে আছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দিকে। মন্ত্রনালয় থেকে আসা সিদ্ধান্তের উপরই নির্ভর করছে মুক্তিযোদ্ধা এবারের ফেডারেশন কাপে খেলবে কি খেলবে না। এর পাশাপাশি কমলাপুরের টার্ফ নিয়ে দলগুলোর অসন্তুষ্টির কথা নানান সময়ই শোনা যাচ্ছিলো। স্বাধীনতা কাপেও ইনজুরিতে পড়েছেন বেশ কিছু ফুটবলার। তপু বর্মন, জোনাথন ফার্নান্দেজদের মতো বসুন্ধরা কিংসের মূল একাদশের ফুটবলাররা লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে গেছেন। এছাড়া তারিক কাজী, ওবায়দুর রহমান নবাব, এলিটা কিংসলেও স্বাধীনতা কাপেই পড়েছেন ইনজুরিতে। এছাড়াও ছোটখাটো ইনজুরিতে পড়েছেন অন্যান্য দলের ফুটবলাররা। তবে বাফুফের লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী জানিয়েছেন বসুন্ধরা কিংসসহ অন্যান্য দলগুলো কমলাপুরে খেলতে রাজি।

এতোসব প্রতিকূলতা সঙ্গী করেই আগামী শনিবার থেকে শুরু হচ্ছে ফেডারেশন কাপের ৩৩তম আসর। সূচি অনুযায়ী প্রতিদিন ২টি করে ম্যাচ মাঠে গড়াবে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স আপ দলগুলোকে নিয়ে আগামী ১ ও ২ জানুয়ারি  হবে ৪টি কোয়ার্টার ফাইনাল। এরপর ৫ জানুয়ারি  হবে দুই সেমিফাইনাল। জানুয়ারির  ৮ তারিখ ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের ফেডারেশন কাপের।

Previous articleবিজয়ের মাসে মেয়েদের সাফ জয়!
Next articleফেডারেশন কাপে অংশ নিচ্ছে না বসুন্ধরা কিংস ও মুক্তিযোদ্ধা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here