আগামীকাল থেকে ফেডারেশন কাপ ২০২১ শুরু হওয়ার সব কিছুই ঠিকঠাক, সবকয়টি ক্লাবকে নিয়ে অনুষ্ঠিত গ্রুপিং ও লোগো উন্মোচন অনুষ্ঠানও করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। কিন্তু টুর্নামেন্ট শুরুর ঠিক একদিন আগে নিজেদের অংশগ্রহন বাতিল করলো বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ফিক্সচার ও মাঠজনিত সমস্যার কথা উল্লেখ করে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে চিঠি দিয়েছে বসুন্ধরা কিংস। এছাড়া মাঠ সমস্যায় নিজেদের অংশগ্রহন বাতিল করেছে মুক্তিযোদ্ধা সংসদ কেসি।

লোগো উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের বাফুফে কর্তৃক একটি খসড়া ফিক্সচার প্রদান করা হয় যেখানে গ্রুপিং ও কোন দল কার বিপক্ষে খেলবে তা উল্লেখ ছিলো। সেই ফিক্সচার অনুযায়ী গ্রুপিং অনুষ্ঠিত হওয়ার পর দেখা যায় বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী শক্তিমত্তার বিচারে সব ম্যাচ জিতলে সেমিফাইনালেই মুখোমুখি হয়। কিন্তু অনুষ্ঠানের রাতেই বাফুফে এক ভিন্ন ফরম্যাটে ফিক্সচার প্রদান করে যেখানে ফাইনালের আগে দুই দলের মুখোমুখি হওয়ার সুযোগ নেই।

এই বিষয়ে বসুন্ধরা কিংসের মিডিয়া ম্যানেজার আহমেদ শায়েক অফসাইডকে জানান, ‘বাফুফে প্রথমে ফিক্সচারের একটি ফরম্যাট ক্লাব গুলোকে প্রেরন করে। সেখানে প্রথমে কিছু ভুল ছিলো। সেটা বসুন্ধরা কিংস ঠিক করে বাফুফেকে চিঠি দেয়। তারা সেটি ঠিক করে আবার ক্লাব গুলাকে দেয় যা কিনা ড্রয়ের (গ্রুপিং ও লোগো উন্মোচন) আগে দেয়া হয়েছিলো। এতেই আমরা ড্র অনুষ্ঠানে অংশগ্রহন করি। কিন্তু পরে তারা ফরম্যাট আবার বদলে ফেলে। এরকম বারবার বদল করলে কোনো সততা থাকেনা। এতে আমরা ক্ষুব্ধ। কোনো ভাবেই এটি পেশাদারিত্বের ভেতর পড়েনা। এজন্য আমরা এই টুর্নামেন্টটা না খেলার সিদ্ধান্ত নিয়েছি।’ এমনকি নিজেদের দেয়া চিঠিতে বসুন্ধরা কিংস নির্দিষ্ট কিছু ক্লাবকে সুবিধা দিতেই এই পরিবর্তন বলে অভিযোগ এনেছে।

স্বাধীনতা কাপ চলাকালীন ইনজুরির কারণে বেশ কিছু ফুটবলারকে মাঠে পাচ্ছে না বসুন্ধরা কিংস। ইনজুরির দায়টি খেলোয়াড়দের উপর চাপিয়ে দেন পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী। খেলোয়াড়দের ফিটনেস নিয়ে প্রশ্ন তুলেন তিনি। মাঠের অবস্থা নিয়ে বসুন্ধরা কিংস আগেই চিঠি দিয়েছিলো। ‘এর আগে আমরা চিঠিতে জানিয়েছিলাম কমলাপুরে যদি খেলা হয় আমরা সেখানে খেলবো না। বর্তমানে স্টেডিয়ামটি পেশাদার ফুটবলের জন্য উপযুক্ত না। বেশ কিছু খেলোয়াড় ইনজুরিতে পড়েছে।’ – বলেন শায়েক।

নাম প্রকাশে অনিচ্ছুক এক খেলোয়াড় অফসাইডকে জানান, ‘আমি কোন ধরনের ট্যাকলের শিকার হয়নি। মাঠের একটি অংশে যখন আমি শট নিতে যাই তখন টার্ফ হঠাৎ নিচের দিকে অনেকটুকু ভিতরে চলে যায়, ফলে আমি শরীরের ভারসাম্য হারাই এবং পুরো প্রেসার আমার ঐপায়ে পড়ে। এতেই আমি ইনজুরিতে পড়ি।’

ইতিমধ্যে আর্থিক সমস্যায় জর্জরিত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেসি। খেলোয়াড়দের বেতন দিতেও ব্যর্থ তারা। তবে এরপরও তাদের নাম নিয়েই ফেডারেশন কাপের গ্রুপিং অনুষ্ঠিত হয়, যদিও সেই অনুষ্ঠানে ক্লাবের কেউ উপস্থিত ছিলো না। টুর্নামেন্ট শুরু একদিন আগে মাঠের সমস্যাকে চিহ্নিত করে অংশগ্রহন বাতিলের বিষয়টি অফসাইডকে নিশ্চিত করেন মুক্তিযোদ্ধার ম্যানেজার আরিফুল ইসলাম, ‘আমাদের কিছু খেলোয়াড় কমলাপুরে খেলে ইনজুরিতে আক্রান্ত। বিশেষ করে আমাদের গোলকিপারের হাত কেটে  গিয়েছে মাঠে পড়ে। এজন্য আমরা কমলাপুরে খেলবো না এই মর্মে ফেডারেশনকে চিঠি দিয়েছিলাম। আমরা বলেছিলাম ঘাসের মাঠে টুর্নামেন্ট হলে আমরা অংশ নিবো নতুবা আমরা খেলবোনা। কিন্তু তারা তাদের কথায় অনড় রয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি আমরা ফেডারেশন কাপে অংশ নিচ্ছি না।’

দুটির ক্লাবের অংশগ্রহন বাতিল হওয়ায় টুর্নামেন্ট শুরু নিয়ে একটি বিপত্তিতেই পড়তে হচ্ছে বাফুফেকে। এর মধ্যে আগামীকাল টুর্নামেন্ট শুরু হবে কিনা তা নিয়েই উঠেছে বড় প্রশ্ন।

Previous articleশনিবার থেকে মাঠে গড়াচ্ছে ফেডারেশন কাপ
Next articleঅনিশ্চিত আবাহনী-বারিধারা ম্যাচও!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here