আজ ২৬ শে সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ‘ফিফা এমএ রেফারীং কোর্স ২০২২‘। আজ মাতিঝিলস্থ বাফুফে উক্ত কোর্সটির উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এবং ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার পরিচালনায় আয়োজিত এই কোর্সে অংশ নিয়েছে দেশের রেফারী ও সহকারী রেফারীগণ। এই কোর্সে ২৯ জন পুরুষ এবং ৬ জন মহিলাসহ সর্বমোট ৩৫ জন প্রধান  ও সহকারী রেফারী অংশগ্রহণ করেছে।

আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি ও বাফুফে রেফারীজ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী, বাফুফের সাধারণ সম্পাদক মোঃ আবু নাইম সোহাগ, বাফুফে রেফারীজ কমিটির ডেপুটি চেয়ারম্যান হাজী ইব্রাহিম নেসারসহ রেফারীজ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

কোর্স সম্পর্কে বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী বলেন, ‘আগামী সাত দিন প্রশিক্ষকদের মাধ্যমে অংশগ্রহণ করা রেফারী এবং সহকারী রেফারীগণ ফুটবলের বিভিন্ন বিষয় সম্পর্কে জানবেন। আমি মনে করি এই কোর্স ফুটবলের উন্নয়নের জন্যে খুবই দরকারি। আমাদের রেফারীগণ এই কোর্সের মাধ্যমে বর্হিবিশ্বে রেফারীং সেক্টরে যে পরিবর্তগুলো হচ্ছে, নতুনত্ব যোগ হচ্ছে তার সম্পর্কে জানতে পারবে। পরবর্তীতে আমাদের ঘরোয়া পর্যায়ের খেলার পরিচালনার পাশাপাশি তারা যে আন্তজার্তিক পর্যায়ে যেসব খেলা পরিচালনা করেন সেসব খেলায় কোর্সের মাধ্যমে তারা তাদের শিক্ষালব্ধ জ্ঞানের প্রয়োগ ঘটাতে পারবে।’

ফিফা কতৃক পরিচালিত এই কোর্সটি পরিচালনা করেন ফিফা টেকনিক্যাল ইন্সট্রাক্টর ইয়াম ইয়াও চেং, ফিফার ফিটনেস ইন্সট্রাক্টর বেনজার মুহাম্মদ আল-দোসারী এবং ফিফা রেফারীং ডেভেলপমেন্ট অফিসার মুহাম্মদ রোদজালি বিন ইয়াকুব। এছাড়া কোর্সটির লোকাল ইন্সট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন তৈয়োব হাসান সামসুজ্জামান বাবু, নাহিদা আহমেদ ইতু, সুজিত কুমার ব্যানার্জি এবং মোঃ নাজমুল হুদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here