বাংলাদেশের ফুটবলে বর্তমান সময়ে নেপাল যেন এক আশীর্বাদের নাম। কেননা দীর্ঘ ১৯ বছর পর দেশের ফুটবলে সাফের শিরোপা ফিরেছে এই নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকেই। সাফের শিরোপা নিয়ে মেয়েদের রাজসিক প্রত্যাবর্তনের মাঝে ছেলেরাও বাড়তি রঙ চড়িয়েছে। পুরো বছর জুড়ে জয়ের দেখা না পাওয়া জামাল ভুঁইয়ারা হারিয়েছে র্যাংকিংয়ে এগিয়ে থাকা স্বাগতিক কম্বোডিয়াকে।

কম্বোডিয়ার বিপক্ষে জয়ের পর এবার টাইগারদের পরবর্তী প্রতিপক্ষ হিমালয়কে আগলে রাখা দেশ নেপাল। প্রাকৃতির সৌন্দর্যে যে দেশ জড়িয়ে পুরোটাই। এবার এই প্রকৃতির অপরূপ সৌন্দর্যটা জয় দিয়ে আরো রঙিন করতে চায় লাল সবুজের প্রতিনিধিরা। এরইমধ্যে নেপালে পৌঁছে দ্বিতীয় দিনের মত অনুশীলন সেরে নিয়েছে বাংলাদেশ। ম্যাচের আগে আরো একটা দিন নিজেদের প্রস্তুতের জন্য পাবে হাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। আগামী ২৭ সেপ্টেম্বর নেপালের রাজধানী কাঠমাণ্ডুর দশরথ স্টেডিয়ামে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে জামাল-রাকিবরা।

নেপালকে শক্ত প্রতিপক্ষ মানলেও নিজেদের দলীয় শক্তি এবং কম্বোডিয়ার বিপক্ষে জয়ে পাওয়া আত্মবিশ্বাস কাজে লাগিয়ে জয় তুলে নিতে চায় বাংলাদেশ। বাংলাদেশের দায়িত্ব নেওয়ার পর গত ম্যাচেই প্রথম জয়ের স্বাদ পেয়েছেন বাংলাদেশ কোচ হাভিয়ের ক্যাবরেরা। কোচকে প্রথম জয় উপহার দিতে পেরে ফুটবলাররাও আনন্দিত। গোলরক্ষক আনিসুর রহমান জিকো জানান, “ও (হাভিয়ের ক্যাবরেরা) বিল্ড আপ ফুটবল বেশি পছন্দ করে। আমরাও চেষ্টা করছি এটার সাথে মানিয়ে নেওয়ার জন্য। ওর অধীনে আমরা ৪/৫ টা ম্যাচ খেলেছি মাত্র (৭ ম্যাচ)। আমরা যদি আরো সময় পাই তাহলে বিল্ড আপ ফুটবলে উন্নতি করবো। নেপালের বিপক্ষে আমরা অ্যাটাকিংই খেলবো। জেতার জন্যই খেলবো। ফুটবলাররা সবাই আত্মবিশ্বাসী যে আমরা জেতার জন্যই নেপালে এসেছি।”

গেল ম্যাচে কম্বোডিয়াকে হারিয়ে এবছরে প্রথম জয়ের মুখ দেখছে বাংলাদেশ। তবে জয় পেলেও জামাল ভুঁইয়াদের মাঠের পারফরম্যান্স মন ভরাতে পারেনি সমর্থকদের। নিজেদের কাছে বল ধরে রাখতে না পারা, বল পেলেই উদ্দেশ্যহীন ভাবে সামনে বাড়ানোর মত পুরনো সমস্যাগুলো বেশ ভালোই পরিলক্ষিত হয়েছে গত ম্যাচে। তাইতো নেপালকে সমীহ করে নিজেদের ভুলগুলো শুধরে জয়ের লক্ষ্য বাংলাদেশের সহকারী কোচ হাসান আল মামুনের। তিনি বলেন, “কম্বোডিয়া ম্যাচে আমাদের যে সমস্যাগুলো হয়েছিল সেগুলো নিয়ে অনুশীলনে কাজ করা হয়েছে। পাশাপাশি নেপাল যে কৌশলে খেলে যেমন কুইক কাউন্টারে লং বল খেলে বিশেষ করে উইংগুলোতে, তাই আমরা ডিফেন্ডিং নিয়ে কিছু কাজ করেছি।”

Previous articleবাফুফে ভবনের অতিথি কোরিয়ান রাষ্ট্রদূত
Next articleশুরু হয়েছে ‘ফিফা এমএ রেফারীং কোর্স ২০২২’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here