প্রায় ১৮ বছরের রেফারিং জীবনের ইতি টানলেন সুজিত কুমার ব্যানার্জী। আজ ঢাকা আবাহনী ও বসুন্ধরা কিংসের মধ্যকার ম্যাচ শুরুর আগে তিনি মাঠে প্রবেশ করে আনুষ্ঠানিক টসটি করে অবসরে যান।

রেফারিং ক্যারিয়ারের শুরুটা ২০০৩ শুরু করেন সুজিত ব্যানার্জি। প্রথম ম্যাচটি ছিলো টি এন্ড টি মহাখালী মাঠে। এরপর ২০০৬ থেকে সর্বোচ্চ পর্যায়ের লিগে সহকারি রেফারি হিসাবে ম্যাচ পরিচালনা শুরু করেন তিনি। পরবর্তীতে তিনি রেফারিদের এলিট প্যানেলে যুক্ত হলেও ইনজুরির কারনে এক বছর মাঠের বাইরে ছিলেন। তাই তিনি এলিট প্যানেল থেকে নাম প্রত্যাহার করে নেন।

বিদায় বেলায় সুজিত ব্যানার্জি অফসাইডকে বলেন, ‘রেফারিং আমার পেশাা নয়, নেশা ছিলো। আমার প্রধান পেশাা শিক্ষকতা। কিন্তু ফুটবল আমাকে খুব টানতো, তাই রেফারিংকে বেছে নেই। টাকার চিন্তা কখনো করিনি, বরং ভালো লাগা থেকেই রেফারিং করেছি সততার সাথে। যার জন্য আমি আমার স্ত্রী সন্তানদের পর্যাপ্ত সময় দিতে পারিনি। তবে এর জন্য কখনো তারা মন খারাপ করেনি। এখানের সবাই ছিলো আমার পরিবারের মত। সবাইকে মিস করবো খুব।’

রেফারিং থেকে বিদায় নিলেও ফুটবলের সাথেই থাকছেন সুজিত ব্যানার্জি। এএফসি এ কোচেস ইনেস্টেক্টর হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

সুজিত কুমার ব্যানার্জীর অবসর গ্রহণ অনুষ্ঠানে আজ ফুলের তোড়া দিয়ে বিদায়কালীন সংবর্ধনা জানায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাফুফে রেফারিজ কমিটি, ফুটবল রেফারিজ অ্যাসোসিয়েশন, বাফুফে রেফারিজ ডিপার্টমেন্ট এবং ম্যাচের দুই দল আবাহনী ও বসুন্ধরা কিংসের খেলোয়াড়গণ।

Previous articleআবাহনীর জালে কিংসের এক হালি গোল!
Next articleদক্ষিণ এশিয়ার এএফসি কাপ মিশন মালদ্বীপে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here