ঘরের মাঠে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাইয়ের প্রথম রাউন্ড পেরিয়ে দ্বিতীয় রাউন্ড খেলার সুযোগ পেতে বাংলাদেশের সামনে বাঁধা হয়ে দাঁড়িয়েছিল শক্তিশালী ইরান। কিন্তু ঘরের মাঠ বলে আত্মবিশ্বাসী মেয়েরা স্বপ্ন দেখাচ্ছিল ইরান বাঁধা টপকে দ্বিতীয় রাউন্ডে খেলার। কিন্তু দিনশেষে স্বপ্ন স্বপ্নই রয়ে গেল। ইরানের কাছে ১-০ গোলে হেরে বাছাইপর্বের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিল লাল সবুজের প্রতিনিধিরা।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার ইরানকে হারাতেই হবে, এমন লক্ষ্য নিয়ে মাঠে নামে গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। তবে এই ম্যাচেও অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র খেলতে পারেননি চোটের কারণে। আগের ম্যাচে অধিনায়ককে ছাড়াই তুর্কমেনিস্তান বাঁধা পাড়ি দিলেও, আজ পারলো না বাংলাদেশ। ম্যাচের শুরু থেকেই আগ্রাসী ছিল ইরান। তবে বাংলাদেশও ছেড়ে কথা বলেনি। ম্যাচের ৮ম মিনিটে গোলমুখে বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন আকলিমা খাতুন। এরপর শুরু হয় ইরানের আক্রমণ। ১০ম মিনিটে বক্সের ভেতর থেকে মোহাম্মাদখানির নিচু শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। তিন মিনিট পর ইরানের এই ফরোয়ার্ডের ফ্রি-কিকও হয় লক্ষ্যভ্রষ্ট। ১৭তম মিনিটে আবার আক্রমণ শাণায় তারা। হাসতির পাস থেকে নেগিন জানদি বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমাকে একা পেয়েও বল জালে জড়াতে পারেননি।

২০তম মিনিটে আবারও সুযোগ আসে বাংলাদেশের সামনে। স্বপ্না রানীর পাসে আকলিমা পা ছোঁয়াতে পারলেই গোল মিলত। এরপর ফিরতি শট নেন স্বপ্নাও, কিন্তু বল যায় পোস্ট ঘেঁষে বাইরে। ৩২তম মিনিটে বক্সের ভেতর থেকে স্বপ্নার পাসে পা ছোঁয়াতে আবারও ব্যর্থ আকলিমা। বল পেয়ে যান আইরিন খাতুন, কিন্তু তার শটে বল যায় বাইরে। দ্বিতীয়ার্ধে দুই দলের খেলায় গোলের জন্য মরিয়া চেষ্টার ছাপ ছিল না মোটেও। আকলিমা-আইরিনরা দূরপাল্লার শটে ইরানের গোলরক্ষকের যা একটু পরীক্ষা নিচ্ছিলেন, কিন্তু তাকে পরাস্ত করার জন্য তা যথেষ্ট ছিল না।

তবে ৮৫তম মিনিটে গোল হজম করে বসে বাংলাদেশ। গোল কিকের পর মাঝমাঠে সতীর্থের হেডে বল পেয়ে যান নেগিন। পোস্ট ছেড়ে বক্সের বাইরে চলে আসেন রূপনা, কিন্তু শেষ রক্ষা হয়নি। তাকে কাটিয়ে কোনাকুনি শটে জাল খুঁজে নেন নেগিন। বাকিটা সময় নির্বিঘ্নে কাটিয়ে দিয়ে শেষের বাঁশি বাজতেই আনন্দে মাতে ইরানের মেয়েরা। ফলে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের সেরা দল হয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছালো ইরান। আর একটি করে জয় ও হারে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকেই অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের যাত্রা শেষ করলো লাল-সবুজ জার্সিধারীরা। আর গ্রুপের আরেক দল তুর্কমেনিস্তান দুই ম্যাচে দুই হারে শূন্য হাতেই বিদায় নিল।

Previous articleঅ-২০ নারী এশিয়ান কাপ বাছাইঃ তুর্কমেনিস্তানকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের
Next articleনারী ফ্রাঞ্চাইজি লিগের রূপরেখা চূড়ান্ত!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here