কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুক্রবার এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের ‘এইচ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে তুর্কমেনিস্তান ও বাংলাদেশ। বাছাইয়ে এটি বাংলাদেশের প্রথম ম্যাচ। তুর্কমেনিস্তানের দ্বিতীয়। প্রথম ম্যাচে ইরানের ম্যাচে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছে এই তুর্কমেনিস্তান। তবে ওই ম্যাচে আমানবেরদিয়েভা আয়েশা একাধিক সেভ না করলে ব্যবধান হতো আরও অনেক বড়। তাই তুর্কমেনিস্তানের মুখোমুখি হওয়ার আগে তাদের গোলরক্ষক আয়েশাকে নিয়ে সতর্ক বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।

যদিও এটি বয়সভিত্তিক টুর্নামেন্ট, তবে ফিফা র‌্যাঙ্কিংয়ে ইরান (৬৮তম) সবচেয়ে এগিয়ে। তুর্কমেনিস্তান (১৩৭তম) ও বাংলাদেশ (১৪০তম) প্রায় কাছাকাছি। তবে ছোটন কোন প্রতিপক্ষকেই হালকাভাবে নিচ্ছেন না,

“কোনো প্রতিপক্ষকে আমরা কখনও ছোট করে দেখি না। তুর্কমেনিস্তানও শক্তিশালী দল। তবে সাম্প্রতিক সময়ে আমাদের মেয়েরা যেমন পারফরম্যান্স উপহার দিয়েছে, তাতে আমি তাদের নিয়ে আশাবাদী। আমরা জয়ের জন্যই নামব।”

ইরান-তুর্কমেনিস্তান ম্যাচ মাঠে বসে দেখেছেন বাংলাদেশ কোচ। সেই দেখা থেকে তুর্কমেনিস্তানের গোলরক্ষক আয়েশার বাধা পেরুনো চ্যালেঞ্জিং হলেও তার শিষ্যরা সেটা পারবে বলেই বিশ্বাস ছোটনের,

“ওদের গোলরক্ষক অসাধারণ। ইরান ম্যাচে ওরা বড় ব্যবধানে হেরেছে, কিন্তু ওদের গোলরক্ষক অতগুলো সেভ না করলে ব্যবধান অনেক বেশি হতো। ওকে পরাস্ত করতে হলে আমাদের ফরোয়ার্ডদের তাড়াহুড়ো করলে চলবে না, বক্সে মাথা ঠাণ্ডা রেখে খেলতে হবে। সবশেষ সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপেও আমাদের প্রতিপক্ষ ছিল ভারত, নেপাল। ওদের গোলরক্ষকরাও ভালো ছিল এবং তাদের পরাস্ত করেই শামসুন্নাহাররা গোল পেয়েছে। আশা করি, তুর্কমেনিস্তানের বিপক্ষে ফরোয়ার্ডরা গোলের ধারায় থাকতে পারবে।”

Previous articleর‍্যাংকিংয়ে ১২৪-এ থাকা দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ!
Next articleঅ-২০ নারী এশিয়ান কাপ বাছাইঃ তুর্কমেনিস্তানকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here