গত ২১ নভেম্বর বসুন্ধরা কিংস অ্যারেনায় শক্তিশালী লেবাননের বিপক্ষে ১-১ গোলে ড্র করে প্রশংসার জোয়ারে ভাসছে বাংলাদেশ। আর এই জয়ে সবচেয়ে বড় অবদান রাখা তরুণ তুর্কি শেখ মোরসালিন কোচ, সতীর্থ, সমর্থক এমনকি প্রতিপক্ষের কোচেরও প্রশংসা কুড়িয়েছেন। এবার ১৮ বছর বয়সী তরুণ এই মিডফিল্ডার এবার পুরো বিশ্বের নজর কেড়েছেন, জায়গা পেয়েছেন দক্ষিণ কোরিয়ান সন হিউং মিন, আমিরাতের আলি মাবখৌত, ইরানের মেহদী তারেমির মতো তারকাদের সঙ্গে!

গত জুনে মতিন মিয়া ও সাদ উদ্দিনের ইনজুরির সুবাদে জাতীয় দলে ডাক পান মোরসালিন। এরপর সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে সেমিফাইনালে তুলতে বড় অবদান রাখেন তিনি। দুটি গোল ও একটি অ্যাসিস্ট ছিল তার। সব মিলিয়ে বাংলাদেশের জার্সিতে তার গোল চারটি। গত মঙ্গলবার লেবাননের বিপক্ষে কিংস অ্যারেনায় মোরসালিনের দুর্দান্ত গোলে হার এড়ায় বাংলাদেশ। ফিফা বিশ্বকাপ ও এএফসি এশিয়ান বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ওই গোলে গুরুত্বপূর্ণ পয়েন্ট ছিনিয়ে আনে বাংলাদেশ।

এবার এএফসির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত Round 2 – The star performers শিরোনামের বিশেষ ফিচারে জায়গা পেয়েছেন মোরসালিন। মোরসালিনকে নিয়ে সেখানে লেখা হয়েছে, ‘বাংলাদেশ তাদের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৭৯ ধাপ এগিয়ে থাকা লেবাননের কাছে ১-০ গোলে পিছিয়ে ছিল, তখন ১৭ বছর বয়সী শেখ মোরসালিন তার ডানপায়ের শটে মোস্তফা মাতারকে পরাস্ত করে বিশ্বের সামনে নিজেকে তুলে ধরেন এবং ঢাকায় স্বাগতিকদের গুরুত্বপূর্ণ পয়েন্ট এনে দেন।’

সেখানে আরও লেখা হয়েছে, বসুন্ধরা কিংসের তরুণ তারকা এই বছরের শুরুতে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত হন। ২০২৩ সাফ চ্যাম্পিয়নশিপে দুটি গোল ও একটি অ্যাসিস্টে তার দেশকে সেমিফাইনালে তোলেন। এই বৈচিত্রময় অ্যাটাকার অবশ্যই এমন একজন, যার প্রতি অবশ্যই বছরের পর বছর নজর রাখা যায়।’

গত ১৬ ও ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে পুরো এশিয়ায় মোট ৩৬ টি ম্যাচ হয়েছে। সেখান থেকে সেরা ৯ জন পারফর্মারের নাম ঘোষণা করেছে এএফসি। যেখানে মোরসালিন ছাড়াও রয়েছেন দক্ষিণ কোরিয়ান তারকা সন হিউং মিন, কাতারের আলমোয়েজ আলী, ইরানের মেহেদী তারেমি, সৌদি আরবের সালেহ আল শেহরিরাও!

Previous articleএকাডেমি কাপ করবে বাফুফে; সঠিক বয়স যাচাই নিয়ে শঙ্কা!
Next articleইনজুরিতে শঙ্কায় রবসন; বিকল্প হচ্ছেন কে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here