৭ ই নভেম্বর। কিংসের ক্লাব ইতিহাসে হয়তো স্বর্ণাক্ষরে লেখা থাকবে এই দিনের দিনলিপি। কারণ আজ ৭ ই নভেম্বর প্রথমবারের মতো ওপার বাংলার ঐতিহ্যবাহী ক্লাব মোহনবাগানকে হারিয়ে দিয়েছে বসুন্ধরা কিংস। নিজেদের মাঠে বসুন্ধরা কিংস অ্যারেনায় মোহনবাগানকে ২-১ গোলে প্রতিহত করে দেয় তারা।

মোহন বাগানের বিপক্ষেই বাংলাদেশ দেশের মাটিতে ফুটবলের প্রথম জয় পায়। এর আগেও মোহনবাগানের বিপক্ষে জয় পেয়েছিলো বাংলাদেশের ক্লাব। তবে সেটি আজ থেকে প্রায় ৫১ বছর আগে। সেবার ঢাকা একাদশ মোহনবাগানকে ১-০ তে হারিয়েছিলো।

আজ ম্যাচের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমনে জমে ওঠে ম্যাচ। তবে ১৭তম মিনিটে বসুন্ধরা কিংসের তরুণ গোলকিপার মেহেদী হাসান শ্রাবণের ভূলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ডান প্রান্ত থেকে ভেসে আসা ক্রস নিজের জায়গা থেকে বেরিয়ে নিয়ন্ত্রণে নিতে ব্যার্থ হন শ্রাবণ। ফলে গোলপোস্টের সামনে বল পেয়ে যান মোহনবাগানের উইঙ্গার লিষ্টন কোলাসো, আর এমন জায়গায় বল পেয়ে ডান পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি। এরপর বিরতির ঠিক আগ মুহূর্তে সমতায় ফেরে বসুন্ধরা কিংস। বক্সের সামান্য বাইরে চার্লস দিদিয়েরের কাছ থেকে বল পেয়ে বা পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন মিগুয়েল দামাসেনা। সঙ্গে সঙ্গে আনন্দে মেতে ওঠে পুরো কিংস অ্যারেনা। ১-১ সমতায় বিরতিতে যায় দুইদল।

গত ম্যাচের মতোই এই ম্যাচের ৫১ মিনিটে আবারো বারপোস্টের বাধায় আটকে যান রবসন। বক্সের বাইরে থেকে রবসন শট গোলরক্ষকে ফাঁকি দিলেও বারপোস্টে আটকে গেলে লিড পাওয়া হয় নি কিংসের জন্যে।

৬৮ মিনিটে গোলরক্ষক শ্রাবণের নৈপুণ্যে রক্ষা পায় বসুন্ধরা কিংস। হুগো বুমোসের ব্যাক হিল থেকে ছাহাল আব্দুস ছামাদের সেই শট ডাইভ করে ঠেকিয়ে দেয় শ্রাবণ। ৭২ মিনিটে গোলের দেখা পায় মোহনবাগান, তবে অফসাইডে কাঁটা পড়ে সেই গোল বাতিল হয়ে যায়।

ম্যাচের ৮০ মিনিটে চমক দেখিয়ে বসুন্ধরা কিংসকে লিড পাইয়ে দেন কিংসের ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক রবসন রবিনহো। চার্লস দিদিয়ারের পাস থেকে ডরিয়েল্টন গোমেজ হয়ে দুর্দান্ত সেই গোলটি করেন রবসন। তার গোলেই আনন্দের জোয়ারে ফেঁটে পড়ে পুরো কিংস অ্যারেনা। কিংসের ভক্ত সমর্থকদের উল্লাসে থেমে যায় মেরিনার্সদের হৃদস্পন্দন। এরপর রেগুলেশন টাইমের পাশাপাশি যোগ করা টাইমের খেলা চললেও গোল শোধ দিতে পারে নি মোহনবাগান। এতে করে প্রথমবারের মতো মোহনবাগানকে হারিয়ে অবিস্মরণীয় এক স্মৃতি তৈরি করলো বাংলাদেশ চ্যাম্পিয়নরা। এই জয়ের ফলে ৪ ম্যাচে সাত পয়েন্ট নিয়ে মোহনবাগানকে টপকে গিয়ে শীর্ষ স্থান দখল করে নিলো বসুন্ধরা কিংস। গ্রুপ পর্ব শেষে উভয় দলের পয়েন্ট সমান হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় পরবর্তী রাউন্ডে পৌঁছে যেতে পারবে অস্কার ব্রুজনের দল।

Previous articleম্যাচ প্রিভিউ : বসুন্ধরা কিংস বনাম মোহন বাগান এসজি
Next articleঅস্কারের চোখে কিংসের সেরা ম্যাচ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here