মৌসুম শুরুর আগে দলবদলের সময়ই নতুন মৌসুমে বাকি দলগুলোকে হুংকার দিয়েছিল ঢাকা আবাহনী লিমিটেড। গেলো কয়েকবছরের শিরোপা খরা ঘুচাতে বদ্ধ পরিকর ধানমন্ডির জায়ান্টরা মৌসুমের প্রথম টুর্নামেন্ট স্বাধীনতা কাপের শিরোপা জয়ের মধ্য দিয়ে নতুন করে নিজেদের জেগে ওঠার ইঙ্গিত ভালো ভাবেই দিয়েছে। জামাল ধানমন্ডি ক্লাবের জালে আধ ডজন গোল দিয়ে ফেডারেশন কাপের সেমি ফাইনালে পৌঁছে গিয়েছে আকাশী নীল জার্সিধারিরা।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফেডারেশন কাপের শেষ আটের ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ৬-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করার ম্যাচে জোড়া গোল করেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ডরিয়েল্টন গোমেজ ও নাবীব নেওয়াজ জীবন এবং বাকি দুটি গোল করেছেন রাফায়েল অগাস্তো এবং ড্যানিয়েল কলিন্ড্রেস। প্রথমার্ধের দুই গোলের পর দ্বিতীয়ার্ধে আরও চার গোল করে মারিও লেমোসের দল।

এদিকে গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হিসেবে শেষ আটে আসে তিন বারের ফেডারেশন কাপ জয়ী শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তিন বিদেশি সলোমান কিং, জনোভ ওতাবেক ও চিনেদু ম্যাথিউকে নিয়ে শুরু করলেও সুবিধা করতে পারেনি হুয়ান ম্যানুয়েল মার্টিনেজের দল। ম্যাচের শুরু থেকেই শেখ জামালের উপর চড়াও হয়ে খেলতে থাকে আবাহনী। ২২ মিনিটে ডরিয়েল্টনের গোলে এগিয়ে যায় আবাহনী। ড্যানিয়েল কলিন্ড্রেসের ফ্রি-কিকে দূরের পোস্টের সামনে থেকে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন এই ব্রাজিলিয়ান। এর দশ মিনিট পরই ডি বক্সের ভেতর আবাহনী উইঙ্গার রাকিব হোসেনকে ফেলে দেন জামাল ডিফেন্ডার শাকিল আহমেদ। সাথে সাথে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টিতে ব্যবধান বাড়ান আরেক ব্রাজিলিয়ান রাফায়েল অগোস্তো। প্রথমার্ধ শেষ হওয়ার আগে ব্যাবধান আরো বাড়ানোর সুযোগ পেয়েছিল আবাহনী। তবে রাকিব হোসেনের মিসে আর ব্যাবধান বাড়ানো হয়নি আকাশী নীলদের। ফলে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় মারিও লেমোসের শিষ্যরা।

বিরতির পর দ্বিতীয়ার্ধেও দাপট দেখিয়ে খেলতে থাকে আবাহনী। ৫৯তম মিনিটে রাফায়েল অগাস্তোর কর্নার থেকে কলিন্ড্রেস মাথা ছোয়ালেও জামাল গোলরক্ষক মোহাম্মদ নাঈম কর্নারের বিনিময়ে রক্ষা করেন। ৬২মিনিটে জোড়া গোল পূর্ণ করে আবাহনীর ব্যবধান বাড়ান ব্রাজিলিয়ান ডরিয়েল্টন গোমেজ। মাঝ মাঠ থেকে ড্যানিয়েল কলিন্ড্রেসের কাছ থেকে বল পেয়ে বক্সে ঢুকে শেখ জামালের এক ডিফেন্ডারকে কাটিয়ে সহজেই লক্ষ্যভেদ করেন এই ব্রাজিলিয়ান। ৭০তম মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে ফ্রিকিকে দারুন এক গোলে হালি পূরণ করেন বিশ্বকাপ খেলা কোস্টারিকান ড্যানিয়েল কলিন্ড্রেস। চার গোল হজমের পর গোলরক্ষক মোহাম্মদ নাইমকে তুলে মাসুমকে নামান শেখ জামাল কোচ। বদলি হিসেবে নেমে মাসুম হজম করেন বাকি দুই গোল। ৮১ মিনিটে আবাহনীকে পঞ্চম গোলে এনে দেন বদলি নামা নাবীব নেওয়াজ জীবন। সুশান্ত ত্রিপুরার পাস থেকে গোল মুখ থেকে সহজেই বল জালে জড়ান জীবন। এরপর নির্ধারিত নব্বই মিনিট শেষে যোগ করা সময়ের প্রথম মিনিটে শেষ পেরেক ঢুকিয়ে জোড়া গোল পূরণ করেন নাবীব নেওয়াজ জীবন। ইরানি মিলাদ শেখের বাড়ানো পাস নিয়ন্ত্রনে নিয়ে ডান পায়ের প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন এই স্ট্রাইকার।

এই জয়ে চতুর্থ দল হিসেবে ফেডারেশন কাপের শেষ চারে পৌঁছালো আবাহনী। এর আগে গতকাল প্রথম দুই কোয়ার্টার ফাইনালে জয় পেয়ে সেমিতে পৌঁছেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও সাইফ স্পোর্টিং ক্লাব। এর আগে দিনের প্রথম ম্যাচে ৩য় কোয়ার্টার ফাইনালে নাটকীয় ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ৪-৩ গোলের জয়ে সেমিতে পৌঁছে গিয়েছে পুরান ঢাকার রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। আগামী ৬ জানুয়ারি প্রথম সেমিফাইনালে সাইফ স্পোর্টিংয়ের বিপক্ষে খেলবে ঢাকা আবাহনী লিমিটেড আর দ্বিতীয় সেমিফাইনালে রহমতগঞ্জের প্রতিপক্ষ মোহামেডান স্পোর্টিং ক্লাব।

Previous articleঅতিরিক্ত সময়ের নাটকীয়তায় সেমিফাইনালে রহমতগঞ্জ
Next articleচলে গেলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here