নতুন টুর্নামেন্টের সংস্পর্শে আসছে দক্ষিণ এশিয়ার ফুটবল। টুর্নামেন্ট নিয়ে সকল পরিকল্পনাও ঠিক করেছে রেখে দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ফুটবল সংস্থা সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপ নামে নতুন এই টুর্নামেন্টে অংশ নেবে সাফের সদস্য দেশ গুলোর ক্লাব।

সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপে অংশ নিবে সাফের সাত সদস্য দেশের ফুটবল ক্লাব। সর্বমোট ৮ টি ক্লাব নিয়ে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। সে হিসেবে ৭ দেশের ৭ ক্লাব অংশ নিবে এবং বাকি যে একটা স্লট ফাঁকা থাকবে সেখানে জায়গা পাবে ফিফা র্যাংকিংয়ে এগিয়ে দেশের ক্লাব। এতে করে অন্য দেশগুলোতে একটি করে ক্লাব অংশ নিলেও ভারতের দুইটি ক্লাবের অংশ নেওয়ার সম্ভবনা শতভাগ। নতুন বছরের ৩০ জুলাই টুর্নামেন্টটি শুরু করতে চায় সাফ। যদিও বিষয়টি এখনও সদস্য দেশগুলো চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

এএফসি চ্যাম্পিয়ন্স লীগ এবং এএফসি কাপের ম্যাচ চলার সময় সাফের এই টুর্নামেন্ট আয়োজিত হবে। এতে করে দক্ষিণ এশিয়ার যে দলগুলো এই দুই টুর্নামেন্টে অংশ নিবে তারা সাফ ক্লাব চ্যাম্পিয়নশীপে অংশ নিতে পারবে না। এছাড়া যদি কোনো ক্ষেত্রে কোনো ভিসা সমস্যা দেখা দেয় তাহলে নির্দিষ্ট ওই দুই দলের খেলা নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করবে সাফ। এই প্রসঙ্গে সাফ সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জানান,

“যদি কোনো ক্ষেত্রে কোনো ভিসা ইস্যু দেখা দেয়, তাহলে আমরা ওই দুই দলকে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ খেলার জন্য অনুরোধ করবো। ”

সাফের নতুন টুর্নামেন্টে দক্ষিণ এশিয়ার ফুটবল নতুন মাইলফলক স্পর্শের পাশাপাশি ক্লাবগুলো পাবে নতুন অভিজ্ঞতার দেখা। ফলে দক্ষিণ এশিয়ার ফুটবলে সূচিত হবে নতুন দিগন্ত।
Previous articleফিফার কোটি টাকায় বাফুফে একাডেমি চ্যাম্পিয়নশিপ!
Next articleখেলবেন রবসন; এখনও শঙ্কায় দিদিয়ের!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here