আগামীবছরের ফেব্রুয়ারিতে শুরু সাফ অ-১৯ নারী চ্যাম্পিয়নশীপ। সাফের এই বয়সভিত্তিক টুর্ণামেন্টে আয়োজক দেশের ভূমিকা পালন করবে বাংলাদেশ। আয়োজক দেশ হওয়ার কারণে আসন্ন টুর্ণামেন্টে উপলক্ষ্যে বাফুফের রয়েছে বাড়তি দায়িত্ব। বয়সভিত্তিক এই টুর্ণামেন্ট সুষ্ঠভাবে আয়োজন করতে আজ বাফুফে কমিটি ফর ওমেন্সের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বাফুফে কমিটি ফর ওমেন্সের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ।

সভায় মূল প্রতিপাদ্য বিষয় ছিলো সাফের বয়সভিত্তিক টুর্ণামেন্টের বাজেটসহ অন্যান্য বিষয়সমূহ। সভায় সাফ অ-১৯ নারী চ্যাম্পিয়নশীপের পাশাপাশি সেপ্টেম্বরে আয়োজিত হতে যাওয়া সাফ অ-১৬ নারী চ্যাম্পিয়নশীপ নিয়েও আলোচনা করা। আজকের সভার আলোচনার প্রসঙ্গে মাহফুজা আক্তার কিরণ বলেন, “আপনারা জানেন আমাদের আজকের আলোচনা বিষয় হলো আমাদের যে বয়সভিত্তিক টুর্ণামেন্ট রয়েছে, যেমন অ-১৯, অ-১৬; সেগুলো যে আয়োজিত হবে তার বাজেট তৈরি করা এবং অন্যান্য যে বিষয় রয়েছে সেসব নিয়ে কথা বলার জন্য আজকের সভা আয়োজন করা হয়েছে।”

এছাড়া সভায় এএফসি সোশ্যাল রেসপন্সিবিলিটির আওতাধীন বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে আয়োজিত হতে যাওয়া প্রকল্প নিয়েও কথা বলেন মাহফুজা আক্তার কিরণ। এই প্রকল্পের অধীনে এএফসির পৃষ্ঠপোষকতায় পার্বত্য চট্টগ্রামের ফুটবলারদের ট্রেনিংয়ের ব্যবস্থা করে দিবে ফেডারেশন। এএফসির এই প্রকল্প বিশ্লেষণের ক্ষেত্রে মাহফুজা আক্তার কিরণ বলেন, “আমরা এএফসির সোশ্যাল রেসপন্সিবিলিটির অধীনে পার্বত্য চট্টগ্রামে একটা প্রজেক্ট করতে যাচ্ছি। এই প্রজেক্টের মূল উদ্দেশ্য থাকবে সেখানকার খেলোয়াড়দের ট্রেনিং করানোর মাধ্যমে তাদের কিছুটা সাপোর্ট দেওয়া। জাতীয় সংসদ নির্বাচনের পরে পরিস্থিতি যখন শিথিল হবে তখন আমরা পার্বত্য চট্টগ্রামে এই প্রকল্পটির আয়োজন করবো, প্রস্তাবটি এএফসির দ্বারা পাশও হয়েছে।”

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল নিয়েও সভায় আলোচনা করা হয়েছে। গত ডিসেম্বরে সিঙ্গাপুরে বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ নারী দল। নতুন বছরের শুরুতে সৌদি আরব নারী দলের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলার কথা ছিলো সাবিনাদের। তবে সৌদি নারী দলের শিডিউল ব্যস্ততার জন্য সেটি হয়ে উঠছে না। ফলে বিকল্প মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার দলগুলোর বিপক্ষে ম্যাচ আয়োজন করা পরিকল্পনা করছে ফেডারেশন। প্রীতি ম্যাচ দুইটি হোমও হতে পারে আবার এওয়েও হতে পারে। তাই পরবর্তীতে কাজ যেনো নির্বিঘ্নে শেষ করতে পারে তাই প্রীতি ম্যাচের বাজেটও পাশ করিয়ে রেখেছে ফেডারেশন।

Previous articleকিংসের জয়ের দিনে আবাহনী ও পুলিশের পরাজয়!
Next articleবিকেএসপির সকল শাস্তি মওকুফ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here