গত বছরের মাঝামাঝি থেকে স্থায়ী কোচ ছাড়াই চলছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কার্যক্রম। ইংলিশ কোচ জেমি ডে’র পারফরমেন্সে সন্তুষ্ট না হওয়ায় সাফ চ্যাম্পিয়নশিপের আগ মুহূর্তে তাকে সাময়িক ছুটিতে পাঠিয়ে বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে দিয়ে মালদ্বীপে দল পাঠায় বাফুফে। এরপর শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টে কোচের দায়িত্ব পালন করেন আবাহনীর কোচ মারিও লেমোস। কোনরকম জোড়াতালি দিয়ে দুটি টুর্নামেন্ট শেষ করার পর বাফুফের জাতীয় দল ব্যাবস্থাপনা কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেছিলেন নতুন বছরে জামাল ভুঁইয়াদের জন্য একজন স্থায়ী কোচ নিয়োগ দেবে বাফুফে। অবশেষে গত ৮ জানুয়ারি বাফুফের কার্যনির্বাহী সভায় স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরাকে ১১ মাসের চুক্তিতে নিয়োগ দেয় বাফুফে।

৩৭ বছর বয়সী এই স্প্যানিশ কোচ বাংলাদেশের দায়িত্ব নিতে ঢাকায় এসে পৌঁছেছেন। শনিবার সন্ধ্যা ০৭.৪৫ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান ক্যাবরেরা। উয়েফা প্রো-লাইসেন্সধারী এই কোচ কাজ করেছেন বার্সেলোনার যুক্তরাষ্টের ভার্জিনিয়া শাখা একাডেমিতে। এছাড়াও আরেক স্প্যানিশ ক্লাব দেপোর্তিভো আলাভেসের যুব এলিট একাডেমির। এছাড়া দুই বছরের অধিক সময় ধরে তিনি লা লিগার টেকনিকেল ডিরেক্টর পদেও দায়িত্বরত ছিলেন। এরও আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারতীয় ক্লাব স্পোর্টিং গোয়ার মূল দলের সহকারী কোচের দায়িত্বে ছিলেন ক্যাবরেরা।

বাংলাদেশের দায়িত্ব নিতে বেশ উৎফুল্ল ক্যাবরেরা বিমানবন্দরে নেমে জানান, “অবশেষে ঢাকায় এসে পৌঁছাতে পেরে আমি খুব খুশি। নতুন একটি অভিযান শুরু করতে আমি অনুপ্রাণিত। আমার দলের খেলোয়াড় ও ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি।” যদিও হাভিয়ের ক্যাবরেরার প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে ইন্দোনেশিয়ার বালিতে স্বাগতিকদের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। তবে অধিকাংশ ফুটবলারের করোনা ভ্যাকসিন না নেওয়ায় বাতিল হয়েছে ইন্দোনেশিয়া সফর। তাই আপাতত লিগের ম্যাচে দেখেই ফুটবলার বাছাইয়ে মন দেবেন হাভিয়ের ক্যাবরেরা।

Previous articleহ্যামিলনের বাঁশিওয়ালা সালাম মুর্শেদী!
Next articleস্থানীয় সমর্থন কেন কাজে লাগাচ্ছে না চট্টগ্রাম আবাহনী?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here