ভারতে ম্যাচ খেলতে যাওয়া বাংলাদেশের ক্লাবগুলো যেনো ভিসা বিড়ম্বনা এড়াতেই পারছে না। বারবার একই সমস্যার মধ্যে পতিত হচ্ছে। মোহনবাগানের বিপক্ষে এএফসি কাপের বাছাইপর্ব খেলতে গিয়ে ভিসা সমস্যার মুখে পড়ে ঢাকা আবাহনী লিমিটেড। বর্তমানে এএফসি কাপের মূলপর্বেও একই সমস্যার সম্মুখীন হচ্ছে দেশের আরেক ক্লাব বসুন্ধরা কিংস।

ভিসা জটিলতার জন্য গতকাল বসুন্ধরা কিংস কর্তৃপক্ষ প্রেসিডেন্ট ইমরুল হাসান কর্তৃক স্বাক্ষরিত একটি চিঠি এএফসির কম্পিটিশন বিভাগের কাছে পাঠায়। সেখানে বসুন্ধরা কিংস কড়া ভাষায় তাদের প্রতিবাদ জানিয়েছে। সেই চিঠি অনুযায়ী আগামী ২১ শে অক্টোবরের আগে ভিসার সমস্যা সমাধান না হলে মোহনবাগানের বিপক্ষে
ভারতের মাটিতে যে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বসুন্ধরা কিংস তাদের সেই ম্যাচটি প্রত্যাহার করবে।

এএফসির নিয়ম নীতি অনুযায়ী সফরকারী দলকে কমপক্ষে দুইদিন আগে স্বাগতিক ভেন্যুতে উপস্থিত থাকতে হয়। এই হিসাব অনুযায়ী আগামী ২২ শে অক্টোবরের জন্য বিমানের টিকেট এবং টিম হোটেল ঠিক করে রেখেছিল কিংস কর্তৃপক্ষ। তবে সময়মতো ভিসা না পেলে তারা বড় রকমের আর্থিক লোকসানের মুখে পড়বে। পরবর্তীতে যদি ভিসা পেয়েও থাকে, তখন অল্প সময়ের ভেতরে সব খেলোয়াড়ের জন্য বিমানের টিকেট এবং আবাসনের ব্যবস্থা করতে সমস্যায় পড়তে পারে বসুন্ধরা কিংস। তাই সময়মতো ভিসা সমস্যা দূর না হলে মোহনবাগানের বিপক্ষে এওয়ে ম্যাচটি খেলা সম্ভব নয় বলে সেই চিঠিতে জানানো হয়েছে।

এএফসির কাছে পেশ করা সে চিঠিতে বসুন্ধরা কিংস সমস্যার কথা সুস্পষ্টভাবে তুলে ধরেছেন। কিংসের ভাষ্য অনুযায়ী গত আগষ্টের শেষের দিকে কিংস তাদের খেলোয়াড়দের ভিসার প্রক্রিয়াকরণের কাজে হাত দেয়। বাংলাদেশ ফুটবল ফেডারেশনও সেই কাজে কিংসকে সার্বিকভাবে সর্বোচ্চ সাহায্য করে। কিন্তু বাধা বিপত্তি কাটিয়ে উঠতে বেশ অনেকটা সময় ব্যয় হয়। ভিসার জন্য আগষ্ট থেকে কাজ শুরু করলেও দীর্ঘ দেড় মাসেরও বেশী সময় পর গত ১৮ শে অক্টোবর ভিসার জন্য আবেদন করতে পারে কিংস। আবেদন করলেও সমস্যার শেষ হয় নি। কিংসকে আগামী ৯ শে নভেম্বর পাসপোর্ট ডেলিভারি স্লিপ দেয়া হয়। যেখানে মোহনবাগানের বিপক্ষে ম্যাচ রয়েছে আগামী ২৪ শে অক্টোবর। এই সকল বিষয় সুস্পষ্টভাবে এএফসি’র কাছে তুলে ধরেছে কিংস।

Previous articleমালদ্বীপকে হারিয়ে মোটা অঙ্কের বোনাস পাচ্ছে বাংলাদেশ
Next articleলেবানন যাচ্ছে না নারী দল!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here