বাংলাদেশের ফুটবল ক্যালেন্ডারে প্রিমিয়ার লিগের পরই ফেডারেশন কাপের অবস্থান। সচরাচর ফেডারেশন কাপ দিয়েই শুরু হতো বাংলাদেশের নতুন ফুটবল মৌসুম। তবে এবার স্বাধীনতা কাপ দিয়ে শুরু হয়েছে এবারের মৌসুম। স্বাধীনতা কাপের পর এবার পালা ফেডারেশন কাপের। ২৩ ডিসেম্বর থেকে চলতি মৌসুমের ফেডারেশন কাপ শুরু হওয়ার কথা থাকলেও তা দুই দিন পিছিয়ে ২৫ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে। তবে হয়নি ভেন্যুর পরিবর্তন। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামেই হবে টুর্নামেন্টের সকল ম্যাচ।

এবারের স্বাধীনতা কাপে বিশেষ আকর্ষণ হিসেবে তিনটি সার্ভিসেস দলকে নিলেও ফেডারেশন কাপে খেলবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১২ দলই। আগামী বৃহস্পতিবার বাফুফে ভবনে ফেডারেশন কাপের ড্র অনুষ্ঠিত হবে, যেখানে চারটি গ্রুপে ভাগ করা হবে দলগুলোকে। তবে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের ফেডারেশন কাপে অংশ নেওয়া নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশার। ক্লাবে সৃষ্ঠ অভ্যন্তরীণ আর্থিক সমস্যায় টুর্নামেন্টে অংশ নেওয়াই এখন হুমকির মুখে পড়েছে ঐতিহ্যবাহী ক্লাবটির।

১৯৮০ সাল থেকে শুরু হওয়া ফেডারেশন কাপের এবার ৩৩ তম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগের ৩২ আসরে সবচেয়ে সফল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। এখন পর্যন্ত ফেডারেশন কাপের ১১টি শিরোপা জয় করে সবার উপরে রয়েছে আকাশী-নীলরা। তবে পিছিয়ে নেই সাদা-কালোরাও। ১০ বার ফেডারেশন কাপের শিরোপা জয় করে আবাহনীর ঘাড়ে নিশ্বাস ফেলছে মোহামেডান।

এছাড়া সমান ৩টি করে ফেডারেশন কাপের শিরোপা রয়েছে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ট্রফি ক্যাবিনেটে।ব্রাদার্স ইউনিয়ন ও বাংলার ফুটবলে নব্য জায়ান্ট বসুন্ধরা কিংসের ঘরে রয়েছে ২টি ফেডারেশন কাপ। পাশাপাশি ফেডারেশন কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নও বসুন্ধরা কিংস। আর ২০১২ সালে নিজেদের ক্লাব ইতিহাসে একমাত্র ফেডারেশন কাপের শিরোপা জয় করেছিল শেখ রাসেল ক্রীড়া চক্র।

এখন পর্যন্ত ফেডারেশন কাপের ১ আসরে সর্বোচ্চ গোল করার রেকর্ড নাইজেরিয়ান ফরোয়ার্ড আলামু বুকোলা ওলালেকানের। ২০০৯ সালের ফেডারেশন কাপে ঢাকা মোহামেডানের হয়ে ৮ গোল করেন ওলালেকান। এর পাশাপাশি ২০১২ আসরে শেখ রাসেল ক্রীড়া চক্রের হয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক জাহিদ হাসান এমিলি এবং ২০১৩ সালে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে হাইতিয়ান ফরোয়ার্ড সনি নর্দে সমান ৭ টি করে গোল করেন। ২০১৫ আসরে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের আরেক হাইতিয়ান ফরোয়ার্ড ওয়েডসন আনসেলমে ও ২০১৮ সালে ঢাকা আবাহনীর জার্সিতে নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে চিজোবা সমান ৬টি করে গোল করেন। ফেডারেশন কাপের সবশেষ আসরে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবং রানার্স আপ সাইফ স্পোর্টিং ক্লাবের দুই বিদেশি ফরোয়ার্ড রাউল বেসেরা ও কেনেথ ইকেচুকু সমান ৫টি করে গোল করে যৌথভাবে সেরা গোলদাতার পুরস্কার জিতেন।

Previous articleদুইদিন পিছিয়ে সেই কমলাপুরেই ফেডারেশন কাপ!
Next articleফাইনালে জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশের মেয়েরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here