মুক্তিযোদ্ধা সংসদের ভাগ্য নির্ধারণ করবে খোদ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আজ প্রফেশনাল লীগ ম্যানেজমেন্ট কমিটির অন্তর্ভুক্ত বাস্তবায়ন কমিটি কর্তৃক আয়োজিত এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সকলের সম্মতিক্রমে পেশাদার লীগ ম্যানেজমেন্ট কমিটি মুক্তিযোদ্ধার অবনমন সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহনে ক্ষমতা বাফুফেকে দিয়েছে। সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক।

এবারের বিপিএল আসরে পয়েন্ট তালিকায় পিছিয়ে থাকা দুইটি দল বিসিএলে অবনমিত হয়। দল দুইটি হলো আজমপুর ফুটবল ক্লাব উত্তরা এবং মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

মুক্তিযোদ্ধা সংসদ অবনমিত হলেও তবে এখানে বাধ সাধে মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃপক্ষ। তাদের দাবি অনুযায়ী এই অবনমনের পিছনে একমাত্র কারণ বাজে রেফারিং। সে অনুযায়ী বাইলজের ধারা শিথিল করে তাদের বিপিএলে পুনরায় খেলার সুযোগ দেওয়ার জন্য আবেদন জানিয়েছে। তবে এই ব্যাপারে ফেডারেশন সিদ্ধান্ত নিবে জানিয়েছে আতাউর রহমান ভূঁইয়া মানিক। তিনি বলেন, ‘মুক্তিযোদ্ধার বিষয়টি আমাদের আজকের এজেন্ডায় ছিল না। এটা নিয়ে আলোচনা হয়নি। আমরা পয়েন্ট তালিকার অনুমোদন দিয়েছি। যে পয়েন্ট টেবিল অনুমোদন করেছি, বাইলজ অনুযায়ী সেখানে মুক্তিযোদ্ধার অবনমন হয়ে গেছে। তাদের বিষয়ে হয়ত পরবর্তীতে বোর্ড সিদ্ধান্ত নেবে।’

আতাউর রহমানের মত অনুযায়ী বাইলজ পরিবর্তনের ক্ষমতা তার কমিটির নেই। তাই এই সিদ্ধান্ত বর্তায় বাফুফের উপর। এই নিয়ে তিনি বলেন, ‘তারা আবেদন করেছে, বোর্ড পরবর্তীতে কোন সিদ্ধান্ত নেয়, নেবে। আমরা বাইলজ অনুযায়ী সবকিছু করেছি। বাইলজে পরিবর্তন আনার এখতিয়ার আমাদের নেই। সেটা বোর্ডের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।’

অন্যদিকে সভায় আগামী মৌসুম ও দলবদল নিয়ে আলোচনা হয়। গত দুইবারের মতো এবারেও স্বাধীনতা কাপ দিয়েই শুরু হবে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম। সভায় আগামী ২৭ শে অক্টোবর থেকে স্বাধীনতা কাপ দিয়ে নতুন মৌসুম শুরু করার কথা জানানো হয়েছে। এছাড়া আগামী ১ লা আগষ্ট ঘরোয়া লীগের দলবদল শুরু হবে। এই প্রক্রিয়া চলবে আগামী ১৮ ই অক্টোবর পর্যন্ত।

এই নিয়ে আতাউর রহমান ভূঁইয়া মানিক জানান, ‘আজ গত মৌসুমের শেষ দিন ছিল, আজই আমরা মিটিং করলাম। গত মৌসুমের লিগের পয়েন্ট টেবিল অনুমোদন করেছি এবং আগামীকাল থেকে পরের মৌসুমের লিগের খেলোয়াড় নিবন্ধন উন্মুক্ত করে দিয়েছি, যাতে ক্লাবগুলো দলবদল করতে পারে। এটাই ছিল আমাদের মিটিংয়ের মূল বিষয়বস্তু।

তিনি আরো বলেন, ’এছাড়াও এর বাইরে আরও কিছু সিদ্ধান্ত নিয়েছি আমরা। ফেডারেশন কাপের যে তৃতীয় স্থান ছিল, সেটা আমরা তুলে দিচ্ছি। শুধু চ্যাম্পিয়ন ও রানার্সআপ থাকবে। ফেডারেশন কাপের ভেন্যু গত বছর তিনটি ছিল, এবার বসুন্ধরা কিংস যোগ হচ্ছে, অর্থাৎ চার ভেন্যুতে খেলা হবে। স্বাধীনতা কাপ ১৪টি দল নিয়ে হবে। তবে এবার আমরা শিক্ষা বোর্ড এবং সার্ভিসেস দলগুলোকেও চিঠি দিব, যদি তারা দল দিতে চায়, তাহলে দিবে।’

আসন্ন নতুন মৌসুমে বিদেশী খেলোয়াড়ের কোটা বাড়ানো হয়েছে। বিপিএলে অংশ নেওয়া প্রতিটি দল সর্বোচ্চ ৬ জন করে বিদেশী খেলোয়াড় দলে নিতে পারবে। কোটা বাড়লেও আগের মৌসুমের মতো মূল এগারো জনের দলে খেলতে পারবে ৪ জন বিদেশী।

Previous articleসেপ্টেম্বরে বাংলাদেশ-আফগানিস্তান’র মুখোমুখি লড়াই!
Next articleইস্টবেঙ্গল কর্তৃক সম্মাননা পেলেন সাবেক চার বাংলাদেশী ফুটবলার!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here