গত কয়েকবছর থেকেই বাংলাদেশের ঘরোয়া ফুটবলে সবচেয়ে জমজমাট লড়াইয়ের স্বীকৃতি পেয়েছে বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী লিমিটেডের লড়াই। প্রতি মৌসুমেই এই ম্যাচ বাড়তি উত্তেজনা ছড়ায়। এবারের ২০২৩-২৪ মৌসুমেও এই লড়াইয়ের দেখা মিলেছে। স্বাধীনতা কাপের সেমি ফাইনালে অবশ্য বসুন্ধরা কিংসের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয় ঢাকা আবাহনী। এবার ২০২৩-২৪ মৌসুমের বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম লেগে বসুন্ধরা কিংসের মোকাবেলা করবে ধানমন্ডির জায়ান্টরা। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে শুক্রবার দুপুর পৌনে তিনটায় শুরু হবে ম্যাচ।

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত ৪ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। অপরদিকে সমান ৪ ম্যাচে ২ জয় এবং ১টি করে ড্র ও হারে ৭ পয়েন্ট নিয়ে ঢাকা আবাহনীর অবস্থান তৃতীয় স্থানে। চলতি লিগে নিজেদের পঞ্চম ম্যাচ হলেও শিরোপা লড়াইয়ে টিকে থাকতে এই ম্যাচটা আবাহনীর জন্য বেশ গুরুত্বপূর্ন। অপরদিকে নিজেদের শিরোপা ধরে রাখার মিশনে ঢাকা আবাহনীকে টপকে আরো এক ধাপ এগিয়ে যাওয়ার লক্ষ্যে মাঠে নামবে বসুন্ধরা কিংস।

বসুন্ধরা কিংসের শুরুটা হয়েছে বেশ দুর্দান্ত। এখন পর্যন্ত খেলা ৪ ম্যাচের সবগুলোতে জয় তুলে নিয়েছে তারা। দলটির ব্রাজিলিয়ান স্ট্রাইকার ডরিয়েলটন গোমেজ প্রতি ম্যাচেই প্রতিপক্ষের জন্য বিপজ্জনক হয়ে উঠছেন। এখন পর্যন্ত ৪ ম্যাচে ৭ গোল করা এই স্ট্রাইকার বসুন্ধরা কিংসের জন্য বড় ভরসা আর আবাহনীর জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারেন। এছাড়া দলটির নিউক্লিয়াস রবসন রবিনহোও দারুন ছন্দে রয়েছেন। চলতি লিগে এখন পর্যন্ত করেছেন ৩ টি করে গোল এবং অ্যাসিস্ট। জাতীয় দলের উইঙ্গার রাকিব হোসেনও প্রতি ম্যাচেই নিজেকে আলাদা করে চেনাচ্ছেন। ৪ ম্যাচে ৩ গোলের সঙ্গে ২টি অ্যাসিস্ট করেছেন রাকিব। এছাড়া মিগুয়েল, ববুরবেক, সোহেল রানা, তপু বর্মণরাও বেশ ভালো ফর্মে রয়েছেন। তাই আরো একবার বসুন্ধরা কিংসের বিপক্ষে আবাহনীকে যে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সেটা হলফ করেই বলা যায়।

এদিকে চলতি লিগের শুরুটা একেবারেই ভালো হয়নি ঢাকা আবাহনীর। শুরুর দুই ম্যাচে ড্র ও হারের স্বাদ পাওয়া আবাহনী অবশ্য সবশেষ দুই ম্যাচে জয়ের দেখা পেয়েছে। শুরুতে ছন্দহীন হলেও ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিচ্ছে আন্দ্রেস ক্রুসিয়ানি শিষ্যরা। আক্রমণভাগে কর্নেলিয়াস স্টুয়ার্ট ও ওয়াশিংটন ব্রান্দাও দলটির সবচেয়ে বড় ভরসা। চলতি লিগে ৩ গোল করেছেন স্টুয়ার্ট। তবে ফেডারেশন কাপে ভালো করলেও এখনো লিগে গোলের দেখা পাননি ওয়াশিংটন। এছাড়া ২টি করে গোল এবং অ্যাসিস্ট করা জোনাথন ফার্নান্দেজ আবাহনীর অন্যতম বড় ভরসা। এছাড়া মিলাদ শেখ, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি কিংবা নাবিব নেওয়াজ জীবনরা বসুন্ধরা কিংসের বিপক্ষে আবাহনী কোচের মূল শক্তির জায়গা হয়ে মাঠে নামবেন। তাইতো গোপালগঞ্জে জমজমাট একটা ম্যাচের অপেক্ষায় ফুটবল প্রেমীরা।

সাম্প্রতিক ফলাফল (বসুন্ধরা কিংস)

বসুন্ধরা কিংস ৫-২ ব্রাদার্স ইউনিয়ন
বসুন্ধরা কিংস ১-০ ফর্টিস এফসি
বসুন্ধরা কিংস ৪-১ চট্টগ্রাম আবাহনী
বসুন্ধরা কিংস ৩-১ ফর্টিস এফসি
বসুন্ধরা কিংস ৩-০ শেখ জামাল

সাম্প্রতিক ফলাফল (ঢাকা আবাহনী)

ঢাকা আবাহনী ১-১ রহমতগঞ্জ
ঢাকা আবাহনী ০-১ ফর্টিস এফসি
ঢাকা আবাহনী ১-০ শেখ জামাল
ঢাকা আবাহনী ৬-০ ব্রাদার্স ইউনিয়ন
ঢাকা আবাহনী ৩-১ শেখ রাসেল

মুখোমুখি লড়াই (বাংলাদেশ প্রিমিয়ার লিগ)

বসুন্ধরা কিংস জয়ী – ৬
ঢাকা আবাহনী জয়ী – ০
ড্র – ২

Previous articleনতুনত্বই লক্ষ্য বসুন্ধরা কিংস আলট্রাসের
Next articleচ্যাম্পিয়নশীপ লিগের দলবদলের সময় বৃদ্ধি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here