আরো একবার বিতর্কিত সিদ্ধান্তে কাটা পড়লো বাংলাদেশের চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের স্বপ্ন। যে স্বপ্নের শুরুটা হয়েছিলো বসুন্ধরা কিংস অ্যারেনায়, রেফারী এক পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তে সেই স্বপ্নের শেষটা হলো ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়াম। এএফসি কাপের জোনাল সেমিফাইনালে প্লে-অফ অধরাই থেকে গেলো কিংসের জন্য। শেষ ম্যাচে দশজনের দল নিয়ে লড়াই করে ১-০ গোলের হারে স্বপ্ন ভঙ্গ হলো কিংসের, স্বপ্ন ভঙ্গ হলো বাংলাদেশের সহস্র ফুটবল ভক্তের।

ম্যাচের প্রথমদিকে নিজেদের হোমভেন্যুর ভালোভাবেই ফায়দা নিয়েছে ওড়িশা এফসি। শুরুর দিকে এলোমেলো বসুন্ধরা কিংসকে বেশ চাপের মুখে রাখে তারা। বক্সের ভেতরে দুই তিনবার ভুল পাসের কারণে ওড়িশা এফসির কাছে সুযোগ আসলেও ওড়িশা সুযোগ গুলোকে গোলে পরিণত করতে পারে নি।

তবে ম্যাচে সময় যত গড়িয়েছে নিজেদের গুছিয়ে নিয়েছে অস্কার ব্রুজনের শিষ্যরা। পাসিং ফুটবল খেলে পজিশন ধরে রেখে আক্রমণ তৈরি ছিলো তাদের মূল উদ্দেশ্য। তবে বড় কোনো আক্রমণ তৈরি করতে পারে নি বসুন্ধরা কিংস।

ম্যাচ স্বাভাবিক নিয়মে চললেও শেষের দিকে এসে ঘটে বড় বিপত্তি। আরো একবার বিতর্কিত রেফারিংয়ের বলি হয় বসুন্ধরা কিংস। প্রথমার্ধের যোগ করা সময়ের প্রথম মিনিটে কিংসের আশরোর গাফুরোভ ওড়িশার এফসি আহমেদ জাহোকে পিছন দিক থেকে এসে ট্যাকেল করলে রেফারি সোজাসোজি গাফুরোভকে লাল কার্ড দেখান। কিন্তু ট্যাকেলের পর ওড়িশা এফসির মিডফিল্ডার জেরি গাফুরোভকে আঘাত করলেও সেই আঘাতের ব্যাপারে পুরোপুরি নিশ্চুপ ছিলেন রেফারী, বরং গাফুরোভের লাল কার্ড সিদ্ধান্তে প্রতিবাদ বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনকে হলুদ কার্ড দেখতে হয়।

দ্বিতীয়ার্ধে শুরুতে দশজনের বসুন্ধরা কিংসের উপর চাপ প্রয়োগ করে ওড়িশা। ম্যাচের ৬০ মিনিটে গোলের সুযোগ আসে ওড়িশার কাছে কিন্তু রয় কৃষ্ণার শট ঠেকিয়ে দেন কিংসের গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ। তবে পরের মিনিটেই এগিয়ে যায় ওড়িশা। আহমেদ জাহোর কর্ণার কিক থেকে হেডে গোল করে ওড়িশাকে লিড পাইয়ে দেন মোর্তাদা ফল। মেহেদী হাসান শ্রাবণ লাফিয়ে পড়েও বল আটকাতে পারেন নি।

৭৫ মিনিটে ম্যাচে লিড বাড়ানোর সুযোগ আসে ওড়িশার কাছে। কিন্তু রয় কৃষ্ণার সামনের কিংসের হয়ে প্রাচীর হয়ে দাঁড়ান শ্রাবণ,বাঁচিয়ে দেন গোল হজমি হাত থেকে। ম্যাচের পরবর্তী সময়ে ওড়িশার রক্ষণ ভাঙ্গার মরিয়া চেষ্টা চালায় কিংস। কিন্তু ফলাফল পরবর্তীই থেকে যায়। এতে ১-০ জয় দিয়ে মাঠ ছাড়ে ওড়িশা। এই জয়ের ফলেই এএফসি কাপের শুরুটা সেমিফাইনাল প্লে-অফের টিকেট ভারতের এই ক্লাবটি।

Previous articleকেমন হতে পারে কিংসের একাদশ?
Next articleঅস্কারের চোখে রেফারির এমন আচরণের দুটি কারণ!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here