মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তী উপলক্ষে মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন স্বাধীন বাংলা ফুটবল দলকে আজ মতিঝিলস্থ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ভবনের কনফারেন্স রুমে সংবর্ধনা প্রদান করে । এর আগেও বাফুফে একবার স্বাধীন বাংলা ফুটবল দলকে সংবর্ধনা দিলেও এবার ছিলো ভিন্ন কারণ, স্বাধীনতা ৫০ বছর পূর্তীর এই শুভক্ষণে দেশের সূর্য সন্তানদের সম্মান করার সুযোগ হাতছাড়া করতে চায়নি ফেডারেশন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন নিজেও ছিলেন দলটির সদস্য। তূর্য হাজরা ছদ্ম নামে অংশ নেয়া সালাউদ্দিন সেই সময়কার কথা মনে করতে গিয়ে বলেন, ‘আজকে যখন আমি রোহিঙ্গাদের দেখি আমার মনে পড়ে আমরা কিন্তু ঠিক রোহিঙ্গাদের অবস্থায় ছিলাম যখন কলকাতায় ছিলাম। যে জন্য রোহিঙ্গাদের দেখলে নিজের কথা মনে পড়ে আমার বয়স তখন ষোল-সাড়ে ষোল ছিল।শরণার্থী হিসেবে আমরা ফুটবলের মাধ্যমে যুদ্ধ করেছি এবং দেশের জন্য লড়েছি।’

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে জনমত অর্জন এবং মুক্তিযোদ্ধাদের সাহায্যার্থে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ভারতের বিভিন্ন স্থানে প্রদর্শনী ফুটবল খেলায় অংশ নেয় স্বাধীন বাংলা ফুটবল দল। পৃথিবীর ইতিহাসে যুদ্ধকালীন প্রথম ফুটবল দল এটি।

সংবর্ধনা অনুষ্ঠানে স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজার জনাব তানভীর মাজহারুল ইসলাম তান্না, দলের অধিনায়ক জনাব মোঃ জাকারিয়া পিন্টুসহ দলের মোট ১৮ জন খেলোয়াড় উপস্থিত ছিলেন। এছাড়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ জাহিদ আহসান রাসেল , এমপি । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় সিনিয়র সচিব জনাব মোঃ আখতার হোসেন ও জাতীয় ক্রীড়া পরিষদের সচিব ( যুগ্ম – সচিব ) জনাব পরিমল সিংহ । এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সম্মানীত সভাপতি কাজী মোঃ সালাহ উদ্দীন , সহ – সভাপতি জনাব মোঃ আতাউর রহমান ভুইয়া ( মানিক ) , সহ – সভাপতি জনাব মহিউদ্দিন আহমেদ মহি , সাধারণ সম্পাদক জনাব মোঃ আবু নাইম সোহাগসহ নির্বাহী কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

Previous articleনৌবাহিনীর বিপক্ষে ড্র করলো পুলিশ!
Next articleকিংসের বড় জয়ে চট্টগ্রাম আবাহনীকে পিছে ফেলে নক আউটে পুলিশ এফসি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here